ডেটিং নয়, বন্ধুত্বের জন্য টিন্ডার

ডেটিং অ্যাপ হিসেবেই বেশি পরিচিত ‘টিন্ডার’। তবে আসল ‘ডেটিং’-এর বদলে নতুন বন্ধু খুঁজতেই নাকি অ্যাপটি বেশি পছন্দ তরুণ শিক্ষার্থীদের। ভালোবাসা বা স্বল্পকালীন সম্পর্ক নয়, বন্ধু খুঁজতেই অ্যাপটি ব্যবহার করছেন বলে দাবি করেছেন ৫৩ শতাংশ তরুণ শিক্ষার্থী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2016, 11:43 AM
Updated : 13 Feb 2016, 11:43 AM

তরুণ শিক্ষার্থীদের টিন্ডার ব্যবহার নিয়ে এক জরিপ চালিয়েছিল যুক্তরাষ্ট্রভিত্তিক স্টার্টআপ প্রতিষ্ঠান ‘ওয়েআপ’। ২শ’ শিক্ষার্থীর উপর পরিচালিত ওই জরিপে জানতে চাওয়া হয়েছিল শিক্ষার্থীদের ‘ডেটিং অভ্যাস’ নিয়ে।

জরিপে অংশগ্রহনকারীদের মধ্যে ৭৩ শতাংশের সবচেয়ে পছন্দের ‘ডেটিং অ্যাপ’ ছিল টিন্ডার। তবে যে উদ্দেশ্যে অ্যাপটি বানিয়েছিলেন এর নির্মাতারা, সেটি নিয়ে নাকি একেবারেই মাথা ব্যথা নেই ৫৮ শতাংশ ব্যবহারকারীর। অ্যাপটি মাধ্যমে কখনোই ডেট করতে যাননি তারা।

জরিপে অংশ নেওয়া ৫৩ শতাংশ ব্যবহারকারী জানিয়েছেন, নতুন বন্ধুর খোঁজে টিন্ডার ব্যবহার করছেন তারা। জীবনসঙ্গীর খোঁজে অ্যাপটি ব্যবহার করছেন ২৭ শতাংশ শিক্ষার্থী। আর ‘স্বল্পকালীন সম্পর্ক’ খোঁজার কথা স্বীকার করেছেন ২০ শতাংশ ব্যবহারকারী।

তরুণ শিক্ষার্থীদের মধ্যে টিন্ডারের জনপ্রিয়তা কমেছে--এমনটা নয় বলে জানিয়েছে সিএনএন। ২০১২ সালে অ্যাপটির শুরুর সময়েই এর সবচেয়ে ‘অ্যাক্টিভ ইউজার’ ছিলেন তরুণ শিক্ষার্থীরাই।

তবে জরিপের তথ্যের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন ইউনিভার্সিটি অফ মায়ামির শিক্ষার্থী সিডনি মাসট্রানড্রিয়া। তার মতে নেহাতই ‘চাপা মেরেছেন’ জরিপে অংশগ্রহনকারীরা। “আমি মনে করি সবাই স্বল্পকালীন সম্পর্কের জন্য টিন্ডার ব্যবহার করে কিন্তু মুখে বলে বন্ধু খোঁজার জন্য অ্যাপটি ব্যবহার করছে যেন সমালোচনার মুখে না পরতে হয়।”— বলেন তিনি।