মন্দায় টুইটার, হারাচ্ছে গ্রাহক

ব্যবহারকারী হারাচ্ছে মাইক্রোব্লগিং সাইট টুইটার। ২০১৫ সালের শেষ প্রান্তিকের হিসাব অনুযায়ী, ওই প্রান্তিকে ১০ লাখ ব্যবহারকারী হারিয়েছে প্রতিষ্ঠানটি।  

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2016, 05:43 PM
Updated : 12 Feb 2016, 05:43 PM

সিএনএন জানিয়েছে, ২০১৫ সালের শেষ দিকে টুইটারের স্বক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল ৩০ কোটি ৫০ লাখ। অন্যদিকে, ফেইসবুকের জন্য এই সংখ্যাটা হলো ১৬০ কোটি। আর গুগলের আটটি সাইটের প্রতিটিতে প্রায় শত কোটি ব্যবহারকারী ছিল। ২০১৫ সালের সেপ্টেম্বরে ৪০ কোটি ব্যবহারকারী নিয়ে টুইটারকে পেছনে ফেলে ইনস্টাগ্রাম।

যদিও স্পন্সর করা টুইট আর বিভিন্ন পার্টনারশিপের মাধ্যমে টুইটার কার্যকরীভাবে তাদের ব্যবসা বাড়াতে সক্ষম, তবে এই গতিও মন্থর। নতুন ব্যবস্থাপনা, পণ্য, ডিজাইন আর ফিচারগুলোও এই গতি বাড়াতে খুব একটা কাজে লাগেনি।

এ বিষয়ে টুইটারও সতর্ক। প্রতিষ্ঠানটির প্রধান জ্যাক ডরসি বলেন, "আমরা আমাদের মূল সেবা পরিশোধিত করতে যাচ্ছি।"

এটি নিয়ে তিনি তেমন একটা উদ্বিগ্ন নন বলেই মনে হচ্ছে। কারণ, ফেব্রুয়ারির ১০ তারিখ শেয়ারহোল্ডারদের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে নিজেদের চতুর্থ প্রান্তিকের আয় প্রকাশ করেছে টুইটার। পাশপাশি প্রতিষ্ঠান সম্পর্কে প্রথমবারের মতো নিজের ভবিষ্যত পরিকল্পনাও জানিয়েছেন প্রধান নির্বাহী ডরসি। কিন্তু ডরসির ওই ভবিষ্যত পরিকল্পনাগুলোতে আসন্ন সেবার ব্যাপারে যথেষ্ট বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

প্রতিষ্ঠানটির সিটিও অ্যাডাম মেসিঞ্জার-কে আরও দায়িত্ব দেওয়া হয়েছে। টুইটারের পণ্য নিয়ে অধিকাংশ সিদ্ধান্তই তিনি নিয়ে থাকেন। ২০১৬ সালে আরও বেশি লোক নিয়োগ দেওয়ার মাধ্যমে মেসিঞ্জারের দলের পরিসর বাড়ানোর আশা প্রকাশ করেছেন ডরসি।

২০১৪ সালের শেষ প্রান্তিকে মোট ৪৭ কোটি ৯০ লাখ ডলারের ব্যবসা করে টুইটার। যা পরের বছর ৪৮ শতাংশ বেড়ে হয় ৭১ কোটি ডলার।  কিন্তু লাভের হিসাবে প্রতিষ্ঠানটির অবস্থানকে ভালো বলা কোনো সুযোগই নেই। ২০১৪ সালের শেষ প্রান্তিকে প্রতিষ্ঠানটি ১২ কোটি ৫০ লাখ ডলারের লোকসানের মুখে পড়ে। পরের বছর কিছুটা উন্নতি হলেও লাভের মুখ দেখা সম্ভব হয়নি, ক্ষতির অংকটা ২৮ শতাংশ কমে দাড়াঁয় ৯ কোটিতে। 

২০১৫ সালে তৃতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির গ্রাহক সংখ্যা ৩০ কোটি ৭০ লাখ থাকলেও, পরের প্রান্তিকে তা কমে ৩০ কোটি ৫০ লাখ হয়ে যায়।