স্কাইপ-এ পল ম্যাকার্টনির ‘অডিও ইমোজি’

'ভ্যালেন্টাইন’স ডে' উপলক্ষ্যে অনলাইন যোগাযোগ মাধ্যম স্কাইপ-এ আনা হয়েছে ‘অডিও ইমোজি’ পাঠানোর ব্যবস্থা। আর নতুন ফিচারের জন্য সঙ্গীত সম্পাদনা করেছে ব্রিটিশ রক ব্যান্ড বিটলস-এর সাবেক সদস্য স্যার পল ম্যাকার্টনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2016, 05:23 PM
Updated : 12 Feb 2016, 05:23 PM

নতুন এই ফিচারে, মিউজিকের সঙ্গে অঙ্গভঙ্গি করবে ইমোজিগুলো। পাঁচ সেকেন্ডের এই ইমোজিগুলো স্কাইপ-এর মেসেজিং প্ল্যাটফর্ম থেকে বিনামূল্যে বন্ধুদের পাঠাতে পারবেন ব্যহারকারীরা।

প্রথমে এমন প্রকল্পে কাজের প্রস্তাব পেয়ে তা ‘অদ্ভুত’ মনে হয়েছিল এই শিল্পীর কাছে। কিন্তু পরে নিজের চিন্তা বদলান তিনি। তিনি বলেন, “আমি ভেবেছিলাম...আপনি জানেন তা কী, কেন নয়? এটা নতুন, সুন্দর ও মজার।”

একটি ভিডিওতে দেখানো হয়, ৭৩ বছর বয়সী এই শিল্পী ১০টি ইমোজির জন্য স্টুডিওতে ক্ষুদ্র দৈর্ঘ্যের সুর বানাচ্ছেন। এর মাধ্যমে ইমোজিগুলো দিয়ে ফ্লার্ট, কামনা, লজ্জা এবং ভালোবাসার মতো বিভিন্ন অনুভূতি প্রকাশ করা যাবে।

সুরগুলো বানাতে মুগ সিন্থেসাইজার, হার্পসিকর্ড আর ইলেকট্রিক গিটারের সঙ্গে নিজের গলা মিলিয়েছেন তিনি। তবে, ‘লাভ মোজিস’ নামে দেওয়া ওই ইমোজিগুলোতে কোনো কথা রাখা হয়নি। এক সাক্ষাৎকারে তিনি বলেন, “এটা একই সঙ্গে ‘চ্যালেঞ্জিং’ ও অনেক মজার ছিল।”

এই রেকর্ডিং প্রকল্প মাত্র এক দিনেই শেষ হয়ে যাবে বলে ভেবেছিলেন তিনি, কিন্তু পুরো পর্ব শেষ করতে পুরো এক সপ্তাহ লেগেছে বলে জানান তিনি। ‘ফ্লার্টিং’ আর ‘ব্লাশিং’- এই ইমোজি দুটোর জন্য মিউজিক বানানো বেশি চ্যালেঞ্জিং ছিল বলেও জানিয়েছেন তিনি।

বিবিসি জানিয়েছে, স্কাইপের এমন পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন মিডিয়া ও প্রযুক্তিবিষয়ক বাজার গবেষণা প্রতিষ্ঠা মিডিয়া রিসার্চ প্রধান মার্ক মুলিগান।

তিনি বলেন, "প্রথমে ছিল ওয়েবসাইট, তারপর সোশাল নেটওয়ার্ক আর এখন মেসেজিং প্ল্যাটফর্ম, যেখানে বিশ্বব্যাপী ৫শ' কোটিরও বেশি মাসিক ব্যবহারকারী রয়েছে।"

তিনি আরও বলেন, "বর্তমান পরিবেশে স্কাইপ নিজেদের আবার নতুন করে উঠাতে চেষ্টা করছে আর এটি স্পষ্টত পল ম্যাক কার্টনি-এর সঙ্গে 'চুক্তি'-তে বিনিয়োগকে একটি দরকারী কৌশল হিসেবে দেখছে।"