মার্কিন প্লেনে ব্যাটারি চালান নিষিদ্ধ

ইউএস ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড (এনটিএসবি) সকল এয়ারক্রাফটে নিরাপত্তার জন্য লিথিয়াম-আয়ন ব্যাটারি চালানে নিষেধাজ্ঞা জারি করেছে। এছাড়া যাত্রীদের সঙ্গে এই ব্যাটারি বহন সীমিত করা হচ্ছে।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2016, 05:04 PM
Updated : 12 Feb 2016, 05:04 PM

মার্কিন যুক্তরাষ্ট্রের একজন সিনেটর সব এয়ারক্রাফটের জন্য লিথিয়াম-আয়ন ব্যাটারি চালান করা সম্পূর্ণরূপে নিষিদ্ধ করার আহবান জানিয়েছেন।

এনটিএসবি জানিয়েছে, ওই ব্যাটারি আগুন এবং বিস্ফোরণের উৎস’, ‘জ্বলন্ত আগুনে এটি জ্বালানী হিসেবে কাজ করেআর অতিউত্তপ্ত হয়ে এটি বিস্ফোরিত হতে পারে’। ২০১১ সালে এশিয়ানা এয়ারলাইন্সের এক দুর্ঘটনার তদন্ত করতে গিয়ে লিথিয়াম-আয়ন ব্যাটারির ঝুঁকি সম্পর্কে জানা যায় বলে জানিয়েছে বিবিসি। ওই দূর্ঘটনায় লিথিয়াম-আয়ন ব্যাটারি বহনকারী প্লেনটি বিস্ফোরিত হয়ে কোরিয়াতে বিধ্বস্ত হয়, নিহত হন এর দুই ক্রু।

এনটিএসবি চেয়ারম্যান ক্রিস্টোফার এ হার্ট বিমানের কার্গোতে আগুন লাগার আশঙ্কা কমানো এবং এর কারণ সনাক্তকরণের সুপারিশ করেছেন।

চলতি সপ্তাহে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) লিথিয়াম-আয়ন ব্যাটারিকে প্লেন বিস্ফোরণের কারণ হিসেবে শনাক্ত করেছে। তারা জানায়, প্লেনের কার্গোতে লিথিয়াম-আয়নের জন্য যে আগুন উৎপন্ন হয় তা নিয়ন্ত্রণে আনার কোন ব্যবস্থা প্লেনে নেই।

এই ব্যাটারি বহন নিষিদ্ধ করতে এফএএ-এর ক্ষমতা বাড়ানোর পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্রের পাইলটদের সংস্থা এয়ার লাইন পাইলটস অ্যাসোসিয়েশন। 

বিমানে যাত্রীদের মোবাইল ফোন বা ল্যাপটপের লিথিয়াম-আয়ন ব্যাটারির ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে না।