লেগোর জন্য তৈরি হল কৃত্রিম হাত

সম্প্রতি প্যারিসে অনুষ্ঠিত ডিজিটাল টেকনোলজি সামিট নেটএক্সপ্লো-তে গ্র্যান্ড প্রিক্স অ্যাওয়ার্ড জিতেছে আইকেও প্রোসথেটিক সিস্টেম। আদতে একটি কৃত্রিম হাত এটি। এ হাতের বিশেষত্ব হচ্ছে এটি দিয়ে শিশুরা তাদের ইচ্ছে মতো লেগো খেলনা বানাতে পারবে।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2016, 05:02 PM
Updated : 12 Feb 2016, 05:02 PM

শারীরিক প্রতিবন্ধী শিশুরা ব্যাটারি চালিত ওই কৃত্রিম হাত ব্যবহার করে লেগো দিয়ে তাদের ইচ্ছে মতো নকশা তৈরি করতে পারবে। এর সঙ্গে রাখা হয়েছে একটি রিমোট-কন্ট্রোলার ডিগার আর থ্রিডি প্রিন্টেড সকেট।

অভিনব এই হাতটির নির্মাতা লেগো’স ফিউচার ল্যাব রিসার্চ ডিপার্টমেন্টের সাবেক ইন্টার্ন কার্লোস আর্টারো টরেস বিবিসিকে বলেন, “এই অর্জনে আমি খুবই খুশি। আমি গ্রাঁ প্রি পাব বলে আশাই করিনি।”

শিশুরা একসঙ্গে মিলে নিজেদের মতো করে নতুন কিছুর ডিজাইন করবে বলে আশা প্রকাশ করেন তিনি। তিনি বলেন, “আমি যখন লেগোতে ছিলাম তখন বুঝতে পেরেছি ‘সোশাল টয়’ কেমন হতে পারে।”

কৃত্রিম হাতগুলো পাঁচ হাজার ডলারে এবং থ্রিডি প্রিন্টেড সকেটগুলো এক হাজার ডলার করে বিক্রি করা হবে বলে তার ধারণা।

চিলড্রেন'স চ্যারিটি রিচ-এর ন্যাশনাল কো-অর্ডিনেটর জো ডিক্সন জানিয়েছেন কৃত্রিম হাতগুলো তৈরিতে আরও সস্তা উপকরণ ব্যবহার করা হলে এটি আরও সাশ্রয়ী মূল্যে বিক্রি করা যাবে আর সেই সঙ্গে শিশুদের জন্য এটি ব্যবহার করাও সহজ হবে।

তিনি আরও জানান, লেগো কিটের নতুন থ্রিডি ভার্সন এবং তাদের রোবোটিক গঠন তৈরি শিশুদের আত্মবিশ্বাস বৃদ্ধিতে সহায়তা করবে। এছাড়াও এটি কৃত্রিম হাতকে স্বাভাবিকভাবে গ্রহণ ও কর্মক্ষম রাখতেও সহায়তা করবে।