চীনে হাইব্রিড গাড়ি বানাবে হোন্ডা

চীনের বাজারের জন্য চলতি বছরেই ‘গ্যাসোলিন-ইলেকট্রিক’ হাইব্রিড গাড়ি নির্মাণের পরিকল্পনা করছে জাপানিজ অটোমোবাইল নির্মাতা হোন্ডা। দেশটিতে জ্বালানী ব্যবহারের নীতিমালায় কড়াকড়ি আর মাত্রাতিরিক্ত বায়ূ দূষণ মোকাবেলার জন্যই এই পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2016, 03:42 PM
Updated : 11 Feb 2016, 03:42 PM

হোন্ডা চীনের গুয়াংঝো শহরে অ্যাকর্ড সেডান আর অ্যাকুরা কম্প্যাক্ট (এসইউভি) বানাবে বলে বৃহস্পতিবার নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির মুখপাত্র বেন নাকামুরা। পরবর্তীতে স্পিরিওর সেডানেরও একটি হাইব্রিড সংস্করণ বানানো হবে বলে রয়টার্সকে জানান তিনি।

“স্থানীয়ভাবে উৎপাদন করতে পারলে আমরা গাড়ির দাম কমাতে পারবো, বিক্রিও বাড়বে বলে আশা করছি।”—বলেন তিনি।

বায়ূ দূষণের কারণে বিভিন্ন সময়ে চীনের শহরগুলো কালো ধোঁয়ায় ঢেকে যায়। এই পরিস্থিতি মোকাবেলায় জ্বালানী ব্যবহারের নীতিমালা কড়াকড়ি আরোপের পাশাপাশি বিকল্প শক্তিনির্ভর যানবাহনের উপর কর ছাড় দিচ্ছে চীন সরকার।

২০২০ সালের মধ্যে দেশটিতে ক্রমশ আরও কড়া নীতিমালা করা হবে এবং হোন্ডার মতো প্রতিষ্ঠানগুলোকে পরিবেশবান্ধব যানবাহন উৎপাদনে চাপ সৃষ্টি করা হবে বলে জানিয়েছে রয়টার্স।

চীনের বাজারে ৪টি মডেলের ‘গ্যাসোলিন-ইলেকট্রিক’ হাইব্রিড গাড়ি বিক্রি করে হোন্ডা। তবে এর সবগুলোই জাপান থেকে আমদানি করতে হয় বলে বেশি কর গুনতে হয় প্রতিষ্ঠানটিকে। ফলে গাড়িগুলোর বিক্রয়মূল্যও বেশি হয়।