টুইটার: পরিবর্তন অনেক হলেও ফল শূন্যই

প্রধান নির্বাহী হিসেবে ২০১৫ সালের জুলাই মাসে টুইটারে ফিরেছেন সাইটটির সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি। তারপর থেকেই একের পর এক পরিবর্তন দেখা যাচ্ছে মাইক্রোব্লগিং সাইটটিতে। কিন্তু এখনও মূল লক্ষ্য অর্জন করতে পারেনি টুইটার, সেবাটিতে নতুন ব্যবহারকারী আনতে ব্যর্থ হয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2016, 03:39 PM
Updated : 11 Feb 2016, 03:39 PM

তাই বলে থমকে থাকছে না পরিবর্তন। বিশেষ করে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ডরসি জানিয়েছেন, নিত্যনতুন আরও অনেক ফিচার যোগ করা হবে সাইটটিতে। কিন্তু নতুন ব্যবহারকারীর ক্ষেত্রে ফলাফল এখনও শূন্যের কোঠায়। এ প্রসঙ্গে বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান টোপেকা ক্যাপিটাল মার্কেটস-এর বিশ্লেষক ব্লেক হারপার বলেছেন, “পাবলিক কোম্পানি হিসেবে প্রতিষ্ঠানটি যে দীর্ঘসময় আগে আত্মপ্রকাশ করেছে, তাতে এর একটি দৃঢ় ইউজার বেজ গড়ে উঠা উচিত ছিল এবং একই হিসেবে এতদিনে ব্যবহারকারীদের জন্য প্রতিষ্ঠানটির সেবাবিষয়ক সমস্যার সমাধান নিয়ে আসার কথা ছিল।”

এ বিষয়ে বাজার বিশ্লেষকরা মাথা ঘামালেও ডরসি এটি নিয়ে তেমন একটা উদ্বিগ্ন নন বলেই মনে হচ্ছে। কারণ, ফেব্রুয়ারির ১০ তারিখ শেয়ারহোল্ডারদের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে নিজেদের চতুর্থ প্রান্তিকের আয় প্রকাশ করেছে টুইটার। পাশপাশি প্রতিষ্ঠান সম্পর্কে প্রথমবারের মতো নিজের ভবিষ্যত পরিকল্পনাও জানিয়েছেন প্রধান নির্বাহী ডরসি। কিন্তু ডরসির ওই ভবিষ্যত পরিকল্পনাগুলোতে আসন্ন সেবার ব্যাপারে যথেষ্ট বিস্তারিত তথ্য পাওয়া যায়নি এবং ২০১৩ সালে পাবলিক কোম্পানি হিসেবে আত্মপ্রকাশের পর নতুন ব্যবহারকারী কমে যাওয়ার বিষয়টি চোখে পড়ার মতো বলেই মন্তব্য করেছে সংবাদসংস্থা রয়টার্স।

১০ ফেব্রুয়ারিতে টুইটার আরও জানিয়েছে, তারা নিজেদের টাইমলাইনে পরিবর্তন আনতে যাচ্ছে। এখন থেকে আর ক্রমানুসারে টুইট না দেখিয়ে ফেইসবুকের মতো অ্যালগরিদমের হিসেবে টুইট দেখাবে প্রতিষ্ঠানটি। বিষয়টিকে অনেক ব্যবহারকারী নেতিবাচকভাবে গ্রহণ করলেও, অনেকেই বিষয়টিকে ইতিবাচক পদেক্ষেপ হিসেবে দেখছে। যেমন, এ প্রসঙ্গে বিজ্ঞাপনদাতাদের ক্যাম্পেইনে সহয়তাকারী প্রতিষ্ঠান ভেনারমিডিয়া-এর প্রধান নির্বাহী গ্যারি ভেনারচাক এক টুইট বার্তায় লিখেছেন, “আপনারা যারা #riptwitter ব্যবহার করছেন, তারা ভুল করছেন…এই প্লাটফর্মে এখন পর্যন্ত যত পরিবর্তন হয়েছে, তার মধ্যে এই পরিবর্তনটি সবচেয়ে ভালো।”

অন্যদিকে শেয়ারহোল্ডারেদের উদ্দেশ্যে লেখা ওই চিঠিতে ডরসি পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছেন, সেবাটির ব্যবহারকারী সংখ্যা বাড়ানোর ব্যাপারে যথেষ্ট মনযোগ দিচ্ছেন তিনি। ডরসি নতুন যে কৌশলগুলোর কথা জানিয়েছেন, তার একটি হচ্ছে সাইটটির ব্যবহার আরও সহজ করে তোলা। কারণ বিশ্লেষকদের মতে জটিল ব্যবহার প্রক্রিয়ার কারণে টুইটার নতুন ব্যবহারকারী ধরে রাখতে পারে না।

বিষয়টি এতটাই সত্যি যে ডরসি নিজেও বিষয়টির সঙ্গে একমত প্রকাশ করে বলেছেন, “আমাদের আসলেই উদ্ভট কিছু নিয়ম রয়েছে।”