‘ফ্ল্যাশ বিজ্ঞাপন’ সরিয়ে নিচ্ছে গুগল

নিজেদের বিজ্ঞাপন নেটওয়ার্ক থেকে অ্যাডোবি ফ্ল্যাশে তৈরি অধিকাংশ বিজ্ঞাপন সরিয়ে নেবে গুগল। সম্প্রতি এক আনুষ্ঠানিক ঘোষণায় ফ্ল্যাশ বিজ্ঞাপন সরিয়ে নেওয়ার ব্যাপারটি নিশ্চিত করেছে ওয়েব জায়ান্ট খ্যাত এই প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2016, 10:37 AM
Updated : 11 Feb 2016, 11:12 AM

চলতি বছরের ৩০ জুন থেকে অ্যাডওয়ার্ডস এবং ডাবলক্লিক নেটওয়ার্ক আর ফ্ল্যাশে তৈরি নতুন কোনো বিজ্ঞাপন দেখাবে না। আর ২০১৭ সালের জানুয়ারি মাস থেকে ওয়েবসাইট থেকেও সরিয়ে নেওয়া হবে ফ্ল্যাশ বিজ্ঞাপন। তবে ফ্ল্যাশে তৈরি কিছু সংখ্যক ভিডিও বিজ্ঞাপন দেখানো বন্ধ করা হবে না বলেই জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

এ প্রসঙ্গে গুগল জানিয়েছে, বিজ্ঞাপনদাতাদের ফ্ল্যাশের পরিবর্তে এইচটিএমএল৫-এ বিজ্ঞাপন তৈরিতে উৎসাহিত করতে চাচ্ছে প্রতিষ্ঠানটি। এইচটিএমএল৫ মূলত একটি ওপেন-সোর্স কোডিং ল্যাঙ্গুয়েজ যা আধুনিক সব ওয়েব ব্রাউজার ও ডিভাইসে কাজ করতে সক্ষম। বর্তমানে শুধু এই ওপেন-সোর্স কোডিং ল্যাঙ্গুয়েজের সাহায্যেই ওয়েবসাইটে থ্রিডি ছবি এবং ভিডিও স্ট্রিম করা সম্ভব।

১৯৯৬ সালে বাজারে আসা ‘অ্যাডোবি ফ্ল্যাশ’ এমন একটি প্রযুক্তি যা ওয়েব ব্রাউজারে যোগ করে ওয়েবসাইটেই অ্যানিমেশন দেখানো, সাইটকে ইন্টারঅ্যাকটিভ করা এবং এতে ভিডিও স্ট্রিমিং দেখানো সম্ভব হয়। কিন্তু নিরাপত্তা ত্রুটিতে আক্রান্ত হওয়া, ব্যাটারি লাইফ ও কম্পিউটারের কর্মক্ষমতায় প্রভাব ফেলা ইত্যাদি বিবিধ কারণে সফটওয়্যারটি অনেকদিন ধরেই বেশ সমালোচিত।

দশ লাখেরও বেশি সাইটে প্রমোশনাল কনটেন্ট প্রচার করে থাকে গুগলের বিজ্ঞাপন নেটওয়ার্কস ‘অ্যাডওয়ার্ডস’ এবং ‘ডাবলক্লিক’। ফ্ল্যাশ ভিডিও বন্ধ প্রসঙ্গে গুগলের তরফ থেকে জানানো হয়েছে, “বিজ্ঞাপনদাতারা যাতে এইচটিএমএল৫ ব্যবহারে উৎসাহিত হয়, সে লক্ষ্যে আমরা ইতোমধ্যেই বেশ কিছু সংখ্যক টুল ছেড়েছি, যাতে করে স্ক্রিনের মাধ্যমেই সবচেয়ে বেশি সম্ভাব্য দর্শকের কাছে পৌঁছানো সম্ভব হয়।”

অন্যদিকে ২০১৫ সালের অগাস্ট মাসেই অনলাইন শপিং জায়ান্ট অ্যামাজন জানিয়েছিল, নিজেদের ওয়েবসাইটে তারা আর ফ্ল্যাশ বিজ্ঞাপন দেখাবে না। এমনকি ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশনও নিজেদের ভিডিও স্ট্রিমিং সেবা আইপ্লেয়ার থেকে ফ্ল্যাশ সরিয়ে নিচ্ছে।

এদিকে অ্যাডোবি জানিয়েছে, ডেভেলপারদের সহযোগিতা করতে তারা নিজেদের এইচটিএমএল৫ টুলস তৈরি করেছে, যার মাধ্যমে আধুনিক ডিভাইসের জন্য কনটেন্ট তৈরি করা সম্ভব হবে। এ ছাড়াও ২০১৫ সালের নভেম্বর মাসে অ্যাডোবি জানিয়েছিল, যতদিন বাজারে ফ্ল্যাশের গ্রাহক চাহিদা থাকবে, ততদিন তারা এই সেবার সাপোর্ট বন্ধ করবে না।