ভারত নিয়ে ‘বিরূপ’ মন্তব্যে চটেছেন জাকারবার্গ

সম্প্রতি ফেইসবুকের ‘ফ্রি বেসিকস’ ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছে ভারতের টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। ‘ফ্রি বেসিকস’-এর মাধ্যমে বিনা খরচে নির্দিষ্ট কিছু ওয়েবসাইট অ্যাক্সেস করতে পারতেন দেশটির ব্যবহারকারীরা। এরপরই এ নিয়ে কিছু বিতর্কিত টুইট করেন ফেইসবুকের পরিচালনা পর্ষদের সদস্য ভেঞ্চার ক্যাপিটালিস্ট মার্ক অ্যান্ডারসন। টুইটগুলোতে ভারত সরকারের এমন সিদ্ধান্তের সমালোচনা করেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2016, 10:34 AM
Updated : 11 Feb 2016, 10:34 AM

সমালোচনাটা শুধু 'সমালোচনা'তেই সীমাবদ্ধ রাখেননি তিনি। ভারতের মানুষের জন্য ব্রিটিশ ঔপনিবেশিক শাসনই ভালো ছিল- ক্ষোভ ঝাড়তে এক টুইটে এমন ইঙ্গিতও করেন তিনি। আর ওই টুইটে শুরু হয়ে যায় বিতর্কের ঝড়, পরে অবশ্য নিজের ওই টুইট মুছে ফেলেন তিনি।

নিজের মন্তব্য থেকে সরে এসে, এগুলো "অবিবেচনামূলক' ছিল বলে দাবি করেন তিনি। কিন্তু এতেও লাভ হয়নি, তার এমন বেঁফাস মন্তব্যে চটেছেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ।

নিজের ফেইসবুক অ্যাকাউন্ট থেকে দেওয়া এক পোস্টে তিনি বলেন, "আমার কাছে এই মন্তব্যগুলো খুবই হতাশাজনক লেগেছে, আর ফেইসবুক যেভাবে চিন্তা করে এই মন্তব্যগুলো একেবারেই তার সঙ্গে যায় না। ফেইসবুক মানুষকে যুক্ত করতে আর নিজেদের ভবিষ্যৎ নির্মাণে তাদের স্বর উঠাতে সহায়তা করে। কিন্তু ভবিষ্যতের নকশা করতে গেলে আমাদের অতীতকে বোঝা দরকার।"

ব্যাক্তিগতভাবে নিজের ও ফেইসবুকের জন্য ভারতকে গুরুত্বপূর্ণ হিসেবে দেখেন জাকারবার্গ।

জাকারবার্গের এই পোস্টের পর নিজের মন্তব্যগুলোর জন্যও অ্যান্ডারসন আবারও ক্ষমা চেয়েছেন বলে জানিয়েছে সিএনএন। এক টুইটে তিনি বলেন, “আমি ভারতের রাজনীতি আর ইতিহাস নিয়ে করা আগের মন্তব্যগুলোর কারণে কেউ আঘাত পেয়ে থাকলে ক্ষমা চাচ্ছি। আমি ভারত এবং ভারতীয়দের ‘অসম্ভব’ ভালোবাসি।"