শরণার্থী সহায়তায় প্রযুক্তিকর্মীরা

টেকনোলজি (প্রযুক্তি)- এর 'টেক' আর রিফিউজি (শরণার্থী)- এর 'ফিউজি', শব্দ দুটি একত্র করে রাখা হয়েছে একটি অলাভজনক প্রতিষ্ঠানের নাম- টেকফিউজি। শরনার্থী সংকটের সমাধানে সবাই মিলে চেষ্টা করা উচিত- এমন এক বার্তা নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2016, 03:24 PM
Updated : 10 Feb 2016, 03:24 PM

মঙ্গলবার নিউ ইয়র্কের সিভিক হলে অনুষ্ঠিত হয় প্রতিষ্ঠানটির প্রথম যুক্তরাষ্ট্রভিত্তিক ইভেন্ট। এতে অংশ নেন ১৮০ জন প্রযুক্তি পেশাদার, জানিয়েছে সিএনএন। ওয়ার্বি পার্কার, মাস্টারকার্ড আর জেনারেল অ্যাসেম্বলি-এর মতো জায়গা থেকে আমন্ত্রিত অংশগ্রহণকারীরা আট ঘন্টা শরণার্থীদের তালিকাভুক্তকরণ আর ভাষা সমস্যা দূরীকরণের মতো বিষয়গুলো নিয়ে কাজ করেন।

জাতিসংঘের শরনার্থী বিষয়ক হাইকমিশন (ইউএনএইচসিআর) -এর অংশ দ্য হাইভ-এর পরিচালক ব্রায়ান রিচ বলেন, “মানুষ জানে না কীভাবে সহানুভূতি অর্জন করে তা কাজে লাগাতে হবে। আমাদের কাজ হচ্ছে বুঝতে পারবেন এমন কিছু মানুষের কাছে শরণার্থী সংকটের বিষয়টি পৌঁছে দেওয়া।”

তুরস্কের সাগর পাড়ে এক সিরিয়ান শিশুর লাশের ছবি ২০১৫ সালে আলোড়ন তুলেছিল। এরপর একই বছর সেপ্টেম্বর মাসে টেকফিউজিস প্রতিষ্ঠা করা হয়। ইউরোপীয় কিছু প্রযুক্তিকর্মীর গড়া একটি ছোট দল তাদের কারিগরি দক্ষতা ও উদ্ভাবনী ধারণা কাজে লাগিয়ে শরণার্থী আর সহায়তা সংস্থাগুলোকে সাহায্য করতে এই প্রতিষ্ঠান চালু করে।

রিচ বলেন, "প্রথাগতভাবে কেউ কারও সঙ্গে কোনো আলোচনা করে না। সবাই সংকট নিরসনে সব ধরনের চেষ্টা করে।"

“শরণার্থী সংকট নিয়ে প্রশ্ন উত্থাপন, আর তার সমাধানে উত্তর খোঁজাটাই ছিল এই ইভেন্টের উদ্দেশ্য।”

অলাভজনক প্রতিষ্ঠান, স্টার্টআপ থেকে শুরু করে কর্পোরেশন আর সরকার পর্যন্ত সব ক্ষেত্রের লোকেরাই সম্পৃক্ত হয়েছেন এর সঙ্গে।

অনুষ্ঠান উদ্বোধন করে যুক্তরাষ্ট্রের জাতিসংঘ দূত সামান্থা পাওয়ার বলেন, “আমি আশা করি আজকে শুধু শুরুটা হচ্ছে।”