২০ হাজার এফবিআই কর্মীর তথ্য ফাঁস

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের এক ইমেইল হ্যাক করে ২০ হাজার এফবিআই কর্মীর গোপন ডেটা চুরি করে নিয়েছে এক হ্যাকার। এফবিআই কর্মীদের পাশাপাশি  হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ৯ হাজার কর্মীর ডেটাও চুরি করে নেওয়া হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2016, 02:53 PM
Updated : 10 Feb 2016, 02:53 PM

আর দুই মার্কিন গোয়েন্দা সংস্থার কর্মীদের ওই সব ডেটা অনলাইনে ফাঁস করে দিয়েছে ওই হ্যাকার। বিস্তারিত টুইটারে পোস্ট করে তাতে ওই হ্যাকাররের পক্ষ থেকে বলা হয়েছে, “Long Live Palestine. Long Live Gaza. #FreePalestine”।

রোববার থেকে টুইটারের মাধ্যমে একাধিক পোস্ট করেছে ওই হ্যাকার। এর মধ্যে একটি পোস্ট ছিল, “ইসরায়েলি বোমা আর মার্কিন যুক্তরাষ্ট্রের যোগান দেওয়া তহবিলে প্যালেস্টাইনের যে শিশুরা মারা যাচ্ছে তাদের ব্যাপারে সবাইকে জানানোর জন্য  #FreePalestine টুইট করতে ভুলবেন না।”

আরেকটি টুইটে বলা হয়েছে, “এফবিআই এবং ডিএইচএস-এর তথ্য দেওয়া হয়েছে, আর আমরাও এই কাজের জন্যই এসেছিলাম। সবাইকে বিদায় #FreePalestine।”

ওই হ্যাকারের পোস্ট করা ডেটার মধ্যে কতটুকু সঠিক বা সত্যি তা নিশ্চিত করা সম্ভব হয়নি এখনও।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ হ্যাকিংয়ের খবর জানানোর সময় লুকোছাপা করার চেষ্টা করেছে বলে জানিয়েছে স্কাই নিউজ। “এ ব্যাপারে এখনও তদন্ত চলছে। তবে কারও ব্যক্তিগত ডেটা বেহাত হয়ে গেছে এমন কোনো আলামত আমরা এখনও পাইনি।”--দাবি করেছেন বিচার বিভাগের এক মুখপাত্র।

এর আগে গেল বছরের অক্টোবর মাসে সিআইএ পরিচালক জন ব্রেনানেন ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করেছিল ফিলিস্তিন সমর্থক হ্যাকাররা।