যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ বেতন পিচাইয়ের

মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি বেতনভুক্ত কর্মকর্তা হিসেবে নাম লিখিয়েছেন টেক জায়ান্ট গুগলের প্রধান নির্বাহী সুন্দার পিচাই। ৩ ফেব্রুয়ারি তাকে পুরস্কার হিসেবে ১৯ কোটি ৯০ লাখ মার্কিন ডলার মূল্যের শেয়ার প্রদান করে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট। আর ওই হিসেবেই এখন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি বেতনের প্রধান নির্বাহী তিনি।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2016, 01:15 PM
Updated : 10 Feb 2016, 01:15 PM

চলতি বছর ৩ ফেব্রুয়ারি গুগল স্টকের ক্লাস-সি ইউনিটের ২ লাখ ৭৩ হাজার ৩শ' ২৮টি শেয়ার পেয়েছেন তিনি। ওইদিন শেয়ারবাজার শেষ হওয়ার সময়ের হিসাব অনুযায়ী এর মূল্য দাঁড়ায় ১৯ কোটি ৯০ লাখ মার্কিন ডলার। তাই সব মিলিয়ে এখন প্রতিষ্ঠানে পিচাইয়ের শেয়ারের মূল্য ৬৫ কোটি ডলার, জানিয়েছে বিবিসি। 

২০০৪ সালে গুগলে যোগদান করেন তিনি। ২০১৫ সালের ২০ অগাস্ট তাকে গুগলের প্রধান নির্বাহী হিসেবে ঘোষণা দেওয়া হয়। এর আগে তিনি প্রতিষ্ঠানটির পণ্য প্রধান হিসেবে নিয়োজিত ছিলেন। প্রধান নির্বাহী হিসেবে তিনি গুগল ক্রোম ব্রাউজার, ক্রোম অপারেটিং সিস্টেম, গুগল ড্রাইভ, জিমেইল এবং গুগল ম্যাপের তদারকি করে থাকেন।

২০০৫ থেকে ২০১৪ সালের মধ্যে শুধু যুক্তরাজ্যেই গুগলের সর্বমোট বিক্রির পরিমাণ ছিল ২৪০০ কোটি ব্রিটিশ পাউন্ড, যেখানে লাভের অংকটা ছিল ৭২০ কোটি পাউন্ড।

গত সপ্তাহের লাভের হিসেবে আরেক মার্কিন টেক জায়ন্ট অ্যাপলকে ছাড়িয়ে গেছে অ্যালফাবেট। গত বছরের ডিসেম্বর শেষে প্রতিষ্ঠানের লাভের পরিমাণ ছিল ৪৯০ কোটি মার্কিন ডলার। আগের বছর যেটি ছিল ৪৭০ কোটি।