ম্যালওয়্যার জাদুঘরে দর্শনার্থীর ঢল

পুরনো কম্পিউটার ম্যালওয়্যারের একটি অনলাইন আর্কাইভ চালু হতে না হতেই তাতে ঢল নেমেছে দর্শনার্থীদের। চারদিনের মধ্যে ১ লাখের বেশি মানুষ ভিজিট করেছেন অনলাইন আর্কাইভটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2016, 11:57 AM
Updated : 9 Feb 2016, 11:57 AM

‘ম্যালওয়্যার মিউজিয়াম’-এ থাকা সবগুলো ম্যালওয়্যারই তৈরি করা হয়েছে ৮০ ও ৯০-এর দশকে। আর এর সিংহভাগই সাইবার অপরাধী নয় বরং ‘হ্যাপি হ্যাকারদের’ তৈরি বলে জানিয়েছে বিবিসি নিউজ। এর মধ্যে কিছু সফটওয়্যার অ্যানিমেশন বা মেসেজ দেখায়। আবার কিছু ভুক্তভোগীদের গেইম খেলার আমন্ত্রণ জানায়।

সবগুলো ম্যালওয়্যারের ‘নেতিবাচক অংশ’ বাদ দিয়ে আর্কাইভে রাখা হয়েছে। তবে ইমিউলেটর উইন্ডোজের মাধ্যমে এর আসল মেসেজগুলো দেখে নিতে পারেন দর্শনার্থীরা।

“আমি কেবল ‘ইন্টারেস্টিং ভাইরাসগুলোই’ রেখেছি সংগ্রহে।”--জানিয়েছেন ওই অনলাইন আর্কাইভের কিউরেটর এবং সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ মিকো হিপ্পোনেন।

হিপ্পোনেন-এর সবচেয়ে পছন্দের ভাইরাসটি হল ‘ক্যাসিনো’। কম্পিউটারের ফাইল সিস্টেম ওভাররাইট করে মালিকের ব্যক্তিগত ফাইল নিজের নিয়ন্ত্রণে নিয়ে নিত ভাইরাসটি। তারপর মালিককে জ্যাকপট খেলার সুযোগ দেওয়া হত। কেবল জ্যাকপট জিতলেই নিজের ফাইল ফিরে পেতেন ভুক্তভোগী।

ভাইরাসটি ৯০-এর দশকের শুরুর দিককার। তখন ফাইল ব্যাকআপ সিস্টেম ছিল না বললেই চলে। তাই ওই সময়ের ব্যবহারকারীরা গেইম খেলাকেই বেছে নিতেন নিজের ফাইল ফিরে পাওয়ার উপায় হিসেবে।