ম্যান্ডারিনে জাকারবার্গের নববর্ষ শুভেচ্ছা

বিশ্বের প্রায় সব নির্মাতাই এখন চীন থেকে পণ্য তৈরি করিয়ে নেয়, সেটা অ্যাপল বা অ্যামাজন যাই হোক না কেন। এখন দেখা যাচ্ছে ফেইসবুক, যার সব পণ্যই ভার্চুয়াল সে-ও চীনমুখী। আর কারণটা অবশ্যই বাণিজ্যিক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2016, 07:59 AM
Updated : 9 Feb 2016, 07:59 AM

চীনের ম্যান্ডারিন ভাষা শিখছেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ। এবার ওই ভাষায় নিজের দক্ষতা প্রদর্শনে নিজের ফেইসবুক পেইজ থেকে একটি ভিডিও পোস্ট করেছেন তিনি। নতুন চন্দ্রবর্ষ উদযাপনে এই ভিডিও পোস্ট করেছেন তিনি।

বাংলা বা ইংরেজি ক্যালেন্ডার সূর্যের উপর নির্ভর করে বানানো হলেও, কিছু ক্যালেন্ডার আছে যা চাঁদের উপর ভিত্তি করে বানানো হয়েছে। চীনা, জাপানি, কোরীয়, মঙ্গোলীয়সহ কয়েকটি ক্যালেন্ডারে এই রীতি অনুসরণ করা হয়।

কয়েক বছর ধরে ফেইসবুক প্রধান ম্যান্ডারিন ভাষা শিখছেন বলে জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার। ইতোমধ্যে কয়েকবার চীন ভ্রমণও করেছেন তিনি।

ভিডিওতে সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন জাকারবার্গ, আর দর্শকদের 'সুস্থতা ও উন্নতি' কামনা করেছেন। জাকারবার্গের সঙ্গে ভিডিওতে দেখা যায় তার স্ত্রী প্রিসিলা চ্যান ও দু'মাস বয়সী কন্যা ম্যাক্স-কেও। সম্প্রতি কন্যাকে একটি চীনা নাম দিয়েছেন তিনি- চেন মিঙ্গিও।

নতুন বছর উদযাপনে কয়েকজন চীনা পাচককে আমন্ত্রণের কথা জানিয়েছেন জাকারবার্গ। তাদের রান্না করা কিছু চীনা খাবার প্রদর্শন করাই ছিল এর উদ্দেশ্য। সেখানে থাকা খাবারগুলোর মধ্যে হাঁসের মাংস তার পছন্দের ছিল বলেও জানান তিনি। 

বর্তমানে চীনে ফেইসবুক বন্ধ থাকলেও, বিশ্বকে সংযুক্ত করার অভিযানের অংশ হিসেবে চীনেও নিজেদের সেবা পৌছে দেওয়া হবে বলে আশা করে প্রতিষ্ঠানটি।

২০১২ সালে চীনা বংশোদ্ভূত প্রিসিলা চ্যান-কে বিয়ে করেন মার্ক জাকারবার্গ।