মাইক্রোসফট-গোপ্রো’র চুক্তি

ফাইল স্টোরেজ আর সংশ্লিষ্ট প্রযুক্তি নিয়ে নতুন পেটেন্ট লাইসেন্সিং চুক্তির ঘোষণা দিয়েছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট আর অ্যাকশন ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান গোপ্রো।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2016, 01:11 PM
Updated : 8 Feb 2016, 01:11 PM

সংক্ষিপ্ত ওই ঘোষণায় মাইক্রোসফট টেকনোলজি লাইসেন্সিং-এর প্রেসিডেন্ট নিক সাইহোগাস বলেন, “গোপ্রো-এর সঙ্গে এই চুক্তি পেটেন্ট লাইসেন্সের মাধ্যমে প্রযুক্তি শেয়ারিং-এর অবিশ্বাস্য প্রসারের নিদর্শন।”

নতুন এই চুক্তি নিয়ে গোপনীয়তা বজায় রাখছে মাইক্রোসফট এবং গোপ্রো দুই প্রতিষ্ঠানই। তাই ওই চুক্তির আওতায় মাইক্রোসফটের কোন কোন প্রযুক্তি বা পেটেন্ট রয়েছে সেটি স্পষ্ট নয়।

মাইক্রোসফট লাইসেন্সিংয়ের সুযোগ রেখেছে যে পেটেন্টগুলোর ক্ষেত্রে তার মধ্যে একটি হল এক্সফ্যাট (exFAT) ফাইল ফরম্যাট। গোপ্রো’র সঙ্গে নতুন চুক্তির আওতায় ওই প্রযুক্তি থাকার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে টেকক্রাঞ্চ। এক্সফ্যাট ফরম্যাটের মাধ্যমে ৩২জিবি থেকে ২৫৬ টেরাবাইটের মধ্যে বড় আকৃতির ফাইলগুলো স্টোরেজ মিডিয়াতে সেইভ করে রাখা যায়।

গোপ্রো’র ক্যামেরা বর্তমানে সর্বোচ্চ ১২৮জিবি পর্যন্ত এসডি কার্ড ধারণ করতে পারে। বড় ফাইলের ক্ষেত্রে গোপ্রো এক্সফ্যাট ফরম্যাট ব্যবহার করছে আগে থেকেই। তবে ৬৪ জিবির নিচের কার্ডের ক্ষেত্রে এখনও আগের ফ্যাট (FAT) ফরম্যাট ব্যবহার করে প্রতিষ্ঠানটি। এই ফরম্যাটে ফাইলগুলো ৪জিবি আকারের ছোট ছোট ভাগে বিভক্ত হয়ে থাকে, কারণ ফ্যাট৩২ ফরম্যাটের সর্বোচ্চ ধারণ ক্ষমতাই এটি।

নতুন চুক্তি প্রসঙ্গে বিস্তারিত জানতে চাইলেও কোনো তথ্য দিতে রাজি হয়নি মাইক্রোসফট। অন্যদিকে ওই চুক্তির ঘণ্টাখানেক মধ্যেই শেয়ার বাজারে গোপ্রোর শেয়ারের দাম বেড়েছে ৫ শতাংশ।