সাইকেলের বিনিময়ে সুইফটকি’র মালিকানা!

কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য খ্যাত কিবোর্ড অ্যাপ সুইফটকি। ২০০৮ সালে প্রতিষ্ঠানটি শুরুর সময় এর প্রতিষ্ঠাতা ছিলেন ৩ জন। এদের মধ্যে ক্রিস হিল স্কট নামের সরকারি চাকুরে সে বছরই প্রতিষ্ঠান ছেড়ে দেন। ছেড়ে দেওয়ার সময় তিনি তার শেয়ার প্রতিষ্ঠানের বাকি ২ প্রতিষ্ঠাতার কাছে বিক্রি করেন শুধু একটি বাইসাইকেলের বিনিময়ে। আর সেই সুইফটকির মূল্যই এখন গিয়ে দাঁড়িয়েছে ১৭.৪ কোটি ব্রিটিশ পাউন্ডে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2016, 12:47 PM
Updated : 8 Feb 2016, 12:47 PM

চলতি বছরের ৩ ফেব্রুয়ারি ১৭.৪ কোটি ব্রিটিশ পাউন্ড মূল্য দিয়ে সুফটকি কিনে নেয় মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। ক্রিস যখন ফার্ম ছেড়ে যান তখন সম্ভবত তিনি এর ১৭.৪ কোটি পাউন্ডের সম্ভাবনা দেখতে পাননি। সেই সঙ্গে ছেড়ে দিয়েছিলেন তার পাওনা টাকাও, অঙ্কের হিসেবে যা আজ হতে পারত আড়াই কোটি পাউন্ড।

২০০৮ সালে ক্রিস স্কট, তার স্কুলের বন্ধু জন রেনল্ড এবং বেন মেডলক মিলে সুইফটকি প্রতিষ্ঠা করেন। এ সময় ক্রিস সুইফটকির মূল প্রতিষ্ঠান 'টাচ টাইপ'-এর পরিচালকের দায়িত্বে ছিলেন। ১৩ আগস্ট তিনি যুক্ত হলেও সে বছরই ২৪ অক্টোবর তিনি প্রতিষ্ঠান ছেড়ে চলে আসেন। এরপর তিনি বিভিন্ন সাইকেল ম্যাগাজিনে প্রদায়কের কাজ করেন। পরে ২০১৪ সালে তিনি সরকারি ডিজিটাল সার্ভিসে যুক্ত হন।

বাইসেকেলের বিনিময়ে তার শেয়ার ছেড়ে চলে আসার সময় তিনি আফসোস না করলেও এখন সেটি নিয়ে আফসোস করছেন ক্রিস। সম্প্রতি এক টুইট বার্তায় তিনি বলেন, এটি ছিল তার জীবনের সবচেয়ে বড় ভুল।

২০১০ সালের জুলাইয়ে অ্যান্ড্রয়েড ফোনের জন্য ৭টি ভাষা নিয়ে সুইফটকির প্রথম সংস্করণ প্রকাশ করে এই প্রতিষ্ঠান। তখন ওই অনুষ্ঠানে ক্রিস-কে ছাড়াই সেখানে উপস্থিত হয়েছিলেন রেনল্ড এবং মেডলক। সুফটকি অ্যাপ অ্যান্ড্রয়েড, ব্ল্যাকবেরি, উইন্ডোজ ফোন এবং আইওএস এর জন্য কার্যকরী। ব্যবহারকারী পরে কি শব্দ টাইপ করতে পারে সেটি কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে আগে থেকেই আন্দাজ করতে পারে এই কিবোর্ড অ্যাপ। আর সে কারণেই এটি এখন বিশ্বের অন্যতম জনপ্রিয় কিবোর্ড অ্যাপ হিসেবে ব্যবহৃত হচ্ছে।

গত কয়েক বছরের মধ্যে ব্রিটিশ প্রতিষ্ঠান হিসেবে এটিই সবচেয়ে বেশি মূল্যের লেনদেন। এর আগে ২০১১ তে সুইফটকির নিকটতম প্রতিদ্বন্দ্বী সোয়াইপ কিবোর্ড বিক্রি হয়েছিল ১০ কোটি ২৫ লাখ মার্কিন ডলারে।