অভিনব হেলমেটে অবারিত দৃষ্টিসীমা

ফাইটার প্লেন ‘ইউরোফাইটার টাইফুন’-এর জন্য নতুন ‘স্ট্রাইকার ২’ হেলমেট বানিয়েছে প্রতিরক্ষা ও নিরাপত্তাবিষয়ক ব্রিটিশ প্রতিষ্ঠান ‘বিএই সিস্টেমস’। প্লেনের বাইরে যা কিছু সাধারণত পাইলটের দৃষ্টিসীমার বাইরে থাকে, অভিনব কায়দায় ব্যবহৃত সেন্সরের বদৌলতে এমন অনেক কিছুই ওই হেলমেটের ভাইজরে দেখতে পাবেন পাইলট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2016, 09:44 AM
Updated : 8 Feb 2016, 09:44 AM

নাইট ভিশন ক্যামেরা আছে ‘স্ট্রাইকার ২’ হেলমেটে। ফাইটারের যাবতীয় তথ্য দেখানোর জন্য ভাইজরের সঙ্গে আছে ডিজিটাল ডিসপ্লে। আর বিএই সিস্টেমস-এর দাবি, নতুন হেলমেট দিয়ে ‘ফাইটারের কাঠামো ভেদ করে’ প্লেনের বাইরে দেখতে পারবেন পাইলট।

নতুন হেলমেট প্রসঙ্গে বিএই সিস্টেমস-এর ডিরেক্টর অফ ফ্লাইট অপারেশনস মার্ক বোম্যান বলেন, “ডিজিটাল ডিসপ্লে থাকা মানে হল তাতে আমরা সেন্সরের ডেটা দেখাতে পারবো। সেটা একটা ইনফ্রারেড ছবি, ইমেজিং পড বা রেডার ডিসপ্লেও হতে পারে। যদি এয়াক্রাফটের চারপাশে সেন্সর বসানো থাকে, যেমন এয়ারক্রাফটের নিচে বসানো থাকলে এর মাধ্যমে পাওয়া ডেটা পাইলটের ভাইজরে এমনভাবে দেখানো হবে যেন প্লেনের ‘স্বচ্ছ’ কাঠামো ভেদ করে নিচে দেখতে পারছেন পাইলট।”

হেলমেটটি এখনও কোনো সামরিক অভিযানে ব্যবহার করে দেখেনি বিএই সিস্টেমস। তবে নানাভাবে পরীক্ষা করে দেখা হয়েছে এর কার্যক্ষমতা। তবে ফ্লাইটের মাঝপথে হেলমেটটিতে কোনো যান্ত্রিক জটিলতা দেখা দিলে সেটি মোকাবেলা করার জন্য ‘ব্যাক-আপ প্ল্যান’ রাখা প্রয়োজন বলে মন্তব্য করেছেন রয়্যাল এয়ারফোর্স-এর সাবেক উইং কমান্ডার জেমস ইক্সার।