গলফ খেলায় রোবটের বাজিমাত

হলিউডি সিনেমা ‘দ্য টিন কাপ’ যদি দেখে থাকেন তবে কেভিন কস্টনারের একগুয়েমিপূর্ণ টি-অফ শটগুলো ভোলার কথা নয়। ছোট একটি বলকে একটি বিশেষ ক্লাব দিয়ে মেরে মেরে একটি নির্দিষ্ট গর্তে ফেলতে হবে, হ্যাঁ বলা হচ্ছে গলফ খেলার কথা। ওই একই টার্গেট নিয়ে সম্প্রতি নতুন এক খেলোয়াড় মাঠে নেমেই তাক লাগিয়ে দিয়েছে সবাইকে। নাম তার এলড্রিক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2016, 09:34 AM
Updated : 8 Feb 2016, 09:34 AM

কে এই খেলোয়াড়? রঙিন শার্ট আর ঢিলেঢালা গলফ প্যান্ট-এর দৃশ্যে অভ্যস্ত পাঠক হয়ত এলড্রিক-কে প্রথমে মানুষ ভাববেন, কিন্তু আসলে এটি একটি রোবট।

যুক্তরাষ্ট্রের আরিজোনার টিপিসি স্কটসডেইল গলফ কোর্সে যে কাজ অনেক পেশাদার খেলোয়াড়ও সারা জীবনে করতে পারেন না, সে কাজ অনেকটা সহজেই করে দেখিয়েছে রোবটটি। ১৬৩ গজের ১৬ তম গর্তে মাত্র পাঁচটি টি-অফ চেষ্টাতেই বল ফেলতেসক্ষম হয়েছে সে —জানিয়েছে মার্কিন সংবাদ সাইট ইয়াহু নিউজ।

রোবটট বানিয়েছে দেশটির স্যান ডিয়েগো-এর গলফ ল্যাবরেটরিজ নামের একটি প্রতিষ্ঠান। ২০ বছরেরও বেশি সময় ধরে নতুন নতুন গলফ গিয়ার নিয়ে পরীক্ষায় প্রতিষ্ঠানটি শীর্ষস্থান ধরে রেখেছে।

প্রতিষ্ঠানটির ওয়েবসাইটের ভাষ্যমতে, এর রোবটগুলোর অধিকাংশই সারা বিশ্বের গলফ যন্ত্রসামগ্রী নির্মাতাদের কাছে বিক্রি হয়েছে। এক মিনিটের মধ্যেই এই রোবটগুলো তাদের শট খেলতে সক্ষম। আর এতে রাখা হয়েছে বিশেষ সফটওয়্যার, যা দিয়ে রোবটগুলো বিশেষ কোনো মানুষের শট নেওয়ার ধরন হুবহু নকল করতে পারে।

কয়েক বছর আগে গলফ তারকা ররি ম্যাকলরয় -এর পাশে 'জেফ' নামে প্রতিষ্ঠানটির আরেকটি রোবট আনা হয়েছিল।