ষষ্ঠ চন্দ্রজয়ীর জীবনাবসান

৮৫ বছর বয়সে মারা গেছেন মার্কিন নভোচারী এগার মিচেল। তিনি ছিলেন মানব ইতিহাসের ষষ্ঠতম মানুষ যিনি চাঁদে অবতরণ করেছিলেন এবং পরীক্ষা-নিরীক্ষার জন্য পৃথিবীতে নিয়ে এসেছিলেন ৪৫ কিলোগ্রাম চন্দ্রশিলা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2016, 02:08 PM
Updated : 7 Feb 2016, 02:08 PM

মিচেলের পরিবারের তরফ থেকে জানানো হয়েছে, চাঁদে অবতরণের ৪৫ বছর পূর্তির মাত্র একদিন আগে ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে অবস্থিত এক ধর্মশালায় এই নভোচারী শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি। ১৯৭১ সালে অ্যাপোলো ১৪ মিশনে তাকে চাঁদে পাঠানো হয়েছিল এবং সেখানে তিনি মোট নয় ঘণ্টা অবস্থান করেছিলেন।

মিশন শেষে পৃথিবীতে ফেরার পর মিচেল দাবি করেছিলেন, মহাকাশে থাকাকালীন তিনি ‘অদৃশ্য শক্তির উপস্থিতি’ অনুভব করেছেন এবং পরবর্তী জীবনে ২০০৮ সালে তিনি জানিয়েছিলেন, তার বিশ্বাস পৃথিবীতে এলিয়েন এসেছে এবং সরকার সে বিষয়টি গোপন রেখেছে। পৃথিবীতে ইউএফও-এর আবির্ভাবও সত্যি বলে বিশ্বাস করতেন এই নভোচারী। এমনকি নিজ আত্মজীবণীতেও এ বিষয়ে লিখে গেছেন মিচেল।

অন্যদিকে মিচেলের ‘এলিয়েন’ ও ‘ইউএফও’ ইত্যাদি মতামতের ব্যাপারে সেসময় নাসা প্রতিত্তুরে জানিয়েছিল, “ডক্টর মিচেল একজন আদর্শ আমেরিকান, কিন্তু আমরা এই বিষয়ে তার মতামতের সঙ্গে একমত নই।” নাসায় যোগদানের আগে নেভির যুদ্ধ বিমানের পাইলট ছিলেন তিনি। অ্যাপোলো ১৪-ই ছিল তার একমাত্র মহাকাশ অভিযান।

এখন পর্যন্ত চাঁদে পা রেখেছেন মোট ১২ জন, মিচেলের মৃত্যুর পর তাদের মধ্যে এখন জীবিত রয়েছে আর সাত জন। জীবিতদের মধ্যে প্রথম অভিযানে অংশগ্রহণকারী বাজ অলড্রিনও রয়েছেন।