ম্যাক ভাইরাস নির্মাতা এখন অ্যাপল কর্মী

ম্যাক কম্পিউটারকে লক্ষ্য করে থান্ডারস্ট্রাইক ২ নামের ভাইরাস বানানোয় খ্যাত লেগবা কোর নামের প্রতিষ্ঠানটি। এই ভাইরাস ম্যাকবুক থেকে ম্যাকবুকে ছড়িয়ে পড়তে সক্ষম। এমনকি ২টি ম্যাক ইন্টারনেটে সংযুক্ত না থাকলেও ছড়াতে পারে এটি।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2016, 01:39 PM
Updated : 7 Feb 2016, 01:39 PM

এবার সেই প্রতিষ্ঠানেরই প্রতিষ্ঠাতা জেনো কোভা আর তার সহকর্মী কোরেই কোলেনবার্গ-কে নিয়োগ দিয়েছে ম্যাক কম্পিউটারের নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। নিম্নস্তরের নিরাপত্তা নিশ্চিত করার জন্যই তাদের নিয়োগ দেওয়া হয়েছে, নভেম্বরে এক টুইটে এই কথা জানান কোভা, জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার। 

থান্ডারস্ট্রাইক ২ সম্পর্কে কোভা বলেন, “এর হামলা শনাক্ত করা আর এ থেকে মুক্তি পাওয়া খুবই কষ্টকর এবং ফার্মওয়্যারের ভিতরে চলতে থাকা এমন ভাইরাস থেকে রক্ষা পাওয়া সত্যিই দুর্বোধ্য।”

এটি এতটাই মারাত্মক ভাইরাস যে, কোন অ্যান্টিভাইরাসও সেটি খুঁজে বের করতে পারেনা। ম্যাক অপারেটিং সিস্টেম চালু হওয়ার পূর্বেই এটি প্রথমে এর ফার্মওয়্যারে আক্রমণ করে তাই কোনো নিরাপত্তা সফটওয়্যার এটি খুঁজে বের করতে পারে না।

কম্পিউটারে থান্ডারস্ট্রাইক ২ নিজে নিজেই ইনস্টল হওয়ার পর, অন্যান্য কম্পিউটারেও ছড়িয়ে পড়ে। তবে, এটি শুধু অ্যাপলের পণ্যের মাঝেই সীমাবদ্ধ থাকে।

এই মারাত্মক ভাইরাস কারও কাছে বিক্রি না করে তারা অ্যাপলকে এই সম্পর্কে অবহিত করে। পরে, অ্যাপল তাদের গবেষণা কাজে লাগিয়ে 'সিস্টেম বাগ' দূর করে। তবে, সেজন্য তাদেরকে কোন মূল্য পরিশোধ করেনি জায়ান্ট এই প্রতিষ্ঠানটি।