দাবা খেলবেন? আসুন ফেইসবুক মেসেঞ্জারে

ফেইসবুক অ্যাপ দিয়ে বন্ধুবান্ধবদের সঙ্গে আলাপচারিতা চালানোর প্রথা এখন পুরনো। কিন্তু এবার আলাপচারিতার পাশাপাশি অ্যাপটি ব্যবহার করে এই সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে খেলা যাবে দাবাও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2016, 12:48 PM
Updated : 7 Feb 2016, 12:48 PM

কম্পিউটার বা স্মার্টফোন থেকে সহজেই এখন ফেইসবুকের বন্ধুদের সঙ্গে দাবা খেলা যাবে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস (আইএএনএস)।

ফেইসবুক মেসেঞ্জার থেকে দাবা খেলতে ব্যবহারকারীকে লিখতে হবে "@fbchess play"। এর মাধ্যমে যে মানুষটির সঙ্গে ব্যবহারকারী চ্যাট করছিলেন, তার সঙ্গেই শুরু করতে দিতে পারবেন খেলা। চ্যাটবক্সেই চলে আসবে দাবার বোর্ড।

খেলা শুরু কীভাবে হবে, তা তো বোঝা গেল। কিন্তু দাবায় চাল কীভাবে দেওয়া যাবে? এক্ষেত্রে ব্যবহারকারীকে গুটি আর কোথায় চাল দেওয়া হবে যে সম্পর্কে নির্দেশনা দিতে হবে। "@fbchess Pd3" লিখে এন্টার চাপলে, দাবার পন ডি৩ ঘরে চলে যাবে।

এক্ষেত্রে "@fbchess" লেখার পর স্পেইস দিয়ে নির্দিষ্ট গুটির জন্য নির্দিষ্ট কী-ওয়ার্ড (যেমন, রাজা বা কিং-এর জন্য 'কে', সৈন্য বা পন-এর জন্য 'পি', ঘোড়া বা নাইট-এর জন্য 'এন') লিখে এর সঙ্গে কোন ঘরে গুটি চালতে চান, সেই ঘরের ঠিকানা দিতে হবে (যেমন, বি কলামের ৬ নাম্বার সারির জন্য বি৬ লিখলেই ওই ঘরের ঠিকানা দেওয়া হবে), তারপর এন্টার চাপলেই চাল দেওয়া হয়ে যাবে।  

খেলতে খেলতে কোথাও আটকে গেলে রয়েছে সহায়তা নেওয়ার উপায়। "@fbchess help" লিখে এন্টার দিলেই কমান্ড আর নির্দেশনাযুক্ত তালিকা চলে আসবে পর্দায়।