ভিপিএন বিরোধী পেপাল

ভিপিএন ও ডিএনএস ব্লক করা শুরু করেছে অনলাইন অর্থ আদান-প্রদানকারী প্লাটফর্ম পেপাল। কপিরাইট আইন লংঘন হতে পারে এমন আশঙ্কা থেকেই ব্লক করার পদক্ষেপ নেওয়া হয়েছে বলেই জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি, ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2016, 05:14 PM
Updated : 6 Feb 2016, 05:14 PM

ভিপিএন বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক এর মাধ্যমে পেপাল ব্যবহারকারী সহজেই নিজের ভৌগলিক অবস্থান সম্পর্কে ভুল তথ্য জানতে পারে। এ কাজটির জন্য বিভিন্ন ভিপিএন সেবাদাতা প্রতিষ্ঠান রয়েছে, যারা নির্দিষ্ট একটি ফি এর বিনিময়ে এই সেবা দিয়ে থাকেই বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক বিলেতি সাইট ওয়্যারড।

ভিপিএন বিরোধী হওয়ার পরপরই উনোটেলি নামের এক ভিপিএন সেবাদাতার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে পেপাল। উনোটেলির অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া প্রসঙ্গে প্রতিষ্ঠানটিকে পেপাল-এর তরফ থেকে জানানো হয়েছে, পেপাল অ্যাকসেপ্টেবল ইউজ পলিসি-এর অধীনে পেপাল এমন কোনো আর্থিক লেনদেন এর সঙ্গে জড়িত থাকতে পারবে না যা কপিরাইট, ট্রেডমার্ক আইন লংঘন করে। কিন্তু শুরুতেই প্রতিষ্ঠানটি কেন উনোটেলির উপর চড়াও হল, সে বিষয়টি এখনও পরিষ্কার নয় বলেই মন্তব্য করেছে ওয়্যারড।  

অন্যদিকে পেপাল-এর আগে ঠিক একই পদক্ষেপ নিয়েছে নেটফ্লিক্স। একদেশের নাগরিক যাতে অন্যদেশের নেটফ্লিক্স কনটেন্ট দেখতে না পারেন, সেজন্যই এ পদক্ষেপ নিয়েছিল প্রতিষ্ঠানটি। আর নেটফ্লিক্সের এই পদক্ষেপ নেওয়ার মাসখানেক পূর্ণ হওয়ার আগেই পেপাল-ও একই পদক্ষেপ নিল।