সস্তা ইউএসবিতে পুড়ল ল্যাপটপ

গাঁটের পয়সা বাঁচানোর জন্য সস্তা ইউএসবি টাইপ-সি কেবল না কেনাটাই যে বুদ্ধিমানের কাজ হবে--হাতেনাতে তার প্রমাণ পেয়েছেন এক গুগল প্রকৌশলী। ৮’শ ডলার দামের নতুন ল্যাপটপসহ আরও দুটি ইউএসবি ডিভাইস নষ্ট হয়ে গেছে সস্তা ইউএসবি টাইপ-সি কেবলের নির্মাণ ত্রুটির কারণে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2016, 03:18 PM
Updated : 6 Feb 2016, 03:18 PM

ইউএসবি প্রযুক্তির সর্বশেষ অগ্রগতি হিসেবে বিবেচনা করা হয়ে থাকে ইউএসবি টাইপ-সি কেবলকে। গুগল নেক্সাস, ক্রোমবুক পিক্সেল ল্যাপটপ আর নতুন ম্যাকবুকের মতো হাতে গোনা কয়েকটি ডিভাইস ওই প্রযুক্তি ব্যবহারের উপযোগী করে বানানো।

টাইপ-সি কেবল এবার খবরের শিরোনামে এসেছে গুগল প্রকৌশলী বেনসন লিউয়াংয়ের কারণে। অ্যামাজন থেকে কেনা একাধিক ইউএসবি টাইপ-সি কেবলের কার্যক্ষমতা যাচাই করে দেখছিলেন তিনি।

নতুন কেবলগুলোর মধ্যে লিউয়াংয়ের ডিভাইসের ‘১২টা বাজিয়েছে’ সার্জটেক ৩এম কেবল। কেবলটির ‘ওয়্যারিং’ সম্পূর্ণ ভুল ছিল বলে অ্যামাজনে নিজের রিভিউয়ে জানিয়েছেন তিনি।

লিউয়াংয়ের ক্রোমবুক পিক্সেল ল্যাপটপের দুটি ইউএসবি পোর্টই নষ্ট হয়ে গেছে ওই কেবলটি ব্যবহারের পর। হার্ডওয়্যারের ক্ষতির কারণে ‘রিকভারি মোড’-এ রিস্টার্ট করা শুরু করে তার ল্যাপটপটি।

বাজারের ইউএসবি টাইপ-সি কেবলগুলোর কার্যক্ষমতা নিয়ে নিজের ম্যাকবুকের উপর পরীক্ষা চালাবেন লিউয়াং। তবে ব্যবহারকারীদের নিরাপদ থাকার জন্য প্রয়োজনে একটু বেশি খরচ করে কেবল কেনার পরামর্শ দিয়েছেন তিনি।