এরর ৫৩ বিপাকে আইফোন মালিকরা

নতুন সফটওয়্যারে আপগ্রেডের সময় অসংখ্য আইফোন ব্যবহারকারীকে ‘এরর ৫৩’ নামের একটি মেসেজ দেখানো হয়েছে। মেসেজ দেখানোর পাশাপাশি ওই আইফোনটির যাবতীয় ডেটাসহ সম্পূর্ণ ডিভাইসটিকেই ‘লক’ করে দেওয়া হচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2016, 02:01 PM
Updated : 6 Feb 2016, 02:23 PM

এ প্রসঙ্গে অ্যাপলের ওয়েবসাইটে বলা হয়েছে, এরর ৫৩ মেসেজটির মানে হচ্ছে, ঢিভাইসের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর হয় নষ্ট হয়ে গেছে নাহলে পরিবর্তন করা হয়েছে। প্রতিষ্ঠানটির তরফ থেকে আরও জানানো হয়েছে, অ্যাপল স্টোর বাদে তৃতীয় পক্ষ থেকে আইফোন ঠিক করানোর কারণে অথবা ভুলভাবে স্ক্রিন পরিবর্তন করায় এ সমস্যা দেখা দিতে পারে।

আর এরর ৫৩ প্রসঙ্গে এক বিবৃতিতে অ্যাপল জানিয়েছে, “আমরাগ্রাহকদের নিরাপত্তাকে খুব গুরুত্ব সহকারে নিয়ে থাকি এবং এরর ৫৩ হচ্ছে গ্রাহকদের ডিভাইস নিরাপদ রয়েছে কিনা সে বিষয়ে ডিজাইন করা একটি নিরাপত্তা পরীক্ষা। অ্যাপল আরও জানিয়েছে, তাদের এই নিরাপত্তা পরীক্ষায় ডিভাইসের অন্যান্য উপাদানের সঙ্গে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলছে কিনা সে বিষয়টি পরীক্ষা করে দেখা হয়। পরীক্ষায় ত্রুটি ধরা পড়া মাত্র টাচ আইডি থেকে শুরু করে অ্যাপল পে ইউজ ডিজঅ্যাবল করে দেওয়া হয়।     

অন্যদিকে ইলেকট্রনিক্স-রিপেয়ার সাইট আইফিক্সইট ডটকম প্রধান কাইল ওয়েইনস এ প্রসঙ্গে জানিয়েছেন, এরর ৫৩ ইতোমধ্যেই আইফোন ব্যবহারকারীদের জন্য বেশ বড় ধরনের একটি ইসু হয়ে দাঁড়িয়েছে।

তৃতীয় পক্ষের কাছ থেকে আইফোন ঠিক করালে অধিকাংশ সময়ই তারা স্ক্রিন বা হোম বাটন ঠিক করার সময় ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বা এর ছোট কেবল পরিবর্তন করে দেয় বলেই জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল। এ বিষয়ে ওয়ায়েনস এর ভাষ্য হচ্ছে, শুধু ফিঙ্গারপ্রিন্ট সেন্সর পরিবর্তন করার কারণে এভাবে আইফোন বন্ধ করে দেওয়াটা নিষ্ঠুর নীতি, কারণ পরিবর্তন করে যে সেন্সরগুলো ডিভাইসে দেওয়া হয়, সেগুলোও কিন্তু অ্যাপল ডিভাইসেরই যন্ত্রাংশ এবং সেগুলো আসলটির মতোই সেবা দেয়।