ভক্তের কাছে হারল অ্যাপল

অ্যাপল ওয়াচ ক্রেতার কাছে আদালতে হার মানল মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। বাজারে অ্যাপল ওয়াচ আসার পর গারেথ ক্রস নামের ওই ক্রেতা ৩৯৯ পাউন্ডের বিনিময়ে ‘অ্যাপল ওয়াচ স্পোর্ট’ কিনেছিলেন। কিন্তু দশদিনের মাথায় অ্যাপল ওয়াচের স্ক্রিনে হালকা চির আবিষ্কার করেন তিনি। সমস্যা সমাধানে ক্রস অ্যাপলের শরণাপন্ন হলেও, সমস্যাটি ওয়ারেন্টির আওতায় পড়ে না বলে জানিয়েছিল নির্মাতা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2016, 09:25 AM
Updated : 3 Feb 2016, 09:25 AM

পরবর্তীতে বিষয়টি নিয়ে আদালতের শরণাপন্ন হন ক্রস। ছয় মাসের মাথায় এসে সম্প্রতি ওই মামলাটির রায় ঘোষণা করেছে আদালত। আদালতের তরফ থেকে জানানো হয়েছে, ক্রসকে এরকম অজুহাত দেখিয়ে ‘ভোক্তা অধিকার লংঘন’ করেছে অ্যাপল। আর তাই অ্যাপলকে ফ্রেব্রুয়ারির ২২ তারিখের মধ্যে অ্যাপল ওয়াচের মূল্য এবং মামলা চালাতে ক্রসের যে খরচ হয়েছে, তা দিতে হবে। আদালতের নির্দেশে, সবমিলিয়ে এখন মোট ৪২৯ পাউন্ড গুণতে হবে প্রতিষ্ঠানটিকে।

এ প্রসঙ্গে ক্রস বলেছেন, “আমি ঠিক বুঝতে পারলাম না, এমন একটি বিষয় নিয়ে প্রতিষ্ঠানটিকে কেন আদালত পর্যন্ত আসতে হল। আমি শুধু ভোক্তা হিসেবে নিজ অধিকারে ছাড় দিতে চাইনি। শুরুর দিকে মামলাটি বেশ অস্বস্তিদায়ক ছিল, কারণ বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠানটির বিরুদ্ধে নিজ দাবি নিয়ে আইনি লড়াই লড়ছিলাম আমি।”

ক্রস কিন্তু মোটেও অ্যাপল বিরোধী নন, বরং উল্টো অ্যাপল পণ্যের ভক্ত এমনটাই জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি। নিজের টুইটার অ্যাকাউন্টে অ্যাপল পণ্যের ব্যাপারে বিভিন্ন সময়ে প্রশংসাও করেছেন তিনি। এমনকি এই আইনি লড়াইয়ের পরেও পরবর্তী মডেলের অ্যাপল ওয়াচ কেনার আগ্রহ প্রকাশ করেছেন ক্রস।