চীনের বাজারে শীর্ষে শিয়াওমি

২০১৫ সালে কোন খাতে কে কতটা এগিয়ে, আর কে কতটা পিছিয়ে গেছে তা নিয়ে চলছে বাজার বিশ্লেষক সংস্থাগুলোর গবেষণা। সম্প্রতি এরকম এক গবেষণা থেকেই জানা গেছে, স্মার্টফোনের হিসেবে ২০১৫ সালে চীনের বাজারে শীর্ষ অবস্থান ধরে রেখেছিল শিয়াওমি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2016, 06:23 PM
Updated : 1 Feb 2016, 06:23 PM

বিষয়টি শিয়াওমির জন্য একদিক থেকে সুখবর বটে। কারণ প্রতিষ্ঠানটি ২০১৫ সালে আট কোটি স্মার্টফোন বিক্রির টার্গেট নিলেও, শেষ পর্যন্ত টার্গেট সম্পন্ন করতে পারেনি বলেই জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল-স্ট্রিট জার্নাল। অন্যদিকে শিয়াওমির ব্যবসায়িক প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান হুয়াওয়েই কিন্তু নিজেদের বার্ষিক টার্গেট সম্পন্ন করতে সক্ষম হয়েছে। হুয়াওয়েই-এর টার্গেট ছিল ২০১৫ সালে মোট দশ কোটি স্মার্টফোন বিক্রি করা।

এ ছাড়াও গত বছরটি চীনের স্মার্টফোন বাজারের জন্য খারাপ সময় বললেও খুব একটা ভুল হবে না, কারণ ইতিহাসে প্রথমবারের মতো চীনের বাজারে স্মার্টফোন বিক্রি বেড়েছে দুই শতাংশ যা অন্যান্য বছরের তুলনায় যথেষ্ট কম বলেই জানিয়েছে বাজার বিশ্লেষক সংস্থা ক্যানালিস।

ক্যানালিস-এর বিশ্লেষক নিকোল পেং জানিয়েছেন, ২০১৫ সালের এই মন্দাতেও শিয়াওমি-কে শীর্ষ অবস্থান ধরে রাখতে সাহায্য করেছে প্রতিষ্ঠানটির নির্মিত নতুন রেডমি নোট ৩। আকর্ষণীয় ফিচারের কারণে বাজারে সমাদর পেয়েছে রেডমি নোট ৩। আর বিষয়টি প্রতিষ্ঠানটির চতুর্থ প্রান্তিকের আয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। পেং আরও জানিয়েছেন, চীনের আঞ্চলিক ই-কমার্স চ্যানেল ও দেশটির বাজারের এন্ড-অফ-ইয়ার বিক্রি থেকেও উপকৃত হয়েছে শিয়াওমি।

এ ছাড়াও ২০১৬ সালে শিয়াওমির সঙ্গে হয়াওয়েই বড় ধরনের টক্কর দেবে বলেই অনুমান করছেন পেং। এ প্রসঙ্গে পেং বলেছেন, “হুয়াওয়েই ২০১৬ সালে যথেষ্ট শক্তিশালী প্রতিষ্ঠনে পরিণত হতে যাচ্ছে এবং গ্রাহকরা সচরাচর যেভাবে প্রিমিয়াম ব্র্যান্ডের শেয়ার কিনে থাকে, সে প্যাটার্নেও পরিবর্তন দেখা যাচ্ছে। বিষয়টি থেকে হুয়াওয়েই এবং অপর চীনা স্মার্টফোন নির্মাতা ভিভো যথেষ্ট উপকৃত হবে, কিন্তু বিষয়টি থেকে শিয়াওমির উপকৃত হওয়ার আশা খুবই কম।”

২০১৫ সালে চীনের শেয়ার বাজারের ১৫.২ শতাংশ শিয়াওমি-এর দখলে ছিল, অন্যদিকে একই শেয়ার বাজারে হয়াওয়েই ও অ্যাপল-এর দখল ছিল যথাক্রমে ১৪.৭ শতাংশ এবং ১২.৫ শতাংশ।

এ প্রসঙ্গে শিয়াওমি কোনো মন্তব্য করতে রাজি হয়নি বলে জানিয়েছে ওয়াল স্ট্রিট-জার্নাল।