ক্যান্সার শনাক্তে ‘পেন মাইক্রোস্কোপ’!

নতুন এক মাইক্রোস্কোপ বানিয়েছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ ওয়াশিংটনের গবেষকরা। নতুন ওই ‘মিনিয়েচার মাইক্রোস্কোপ’ ক্যান্সার কোষ চিহ্নিত করতে পারবে, কাটার সময় কোথায় থামতে হবে, সেটাও বলে দেবে চিকিৎসকদের। আকারে একটা কলমের সমান ছোট ওই মাইক্রোস্কোপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2016, 11:07 AM
Updated : 31 Jan 2016, 11:07 AM

আকারে একটা কলমের সমান হওয়ার কারণেই তুলনার খাতিরে নতুন মাইক্রোস্কোপটিকে ‘পেন মাইক্রোস্কোপ’ বলে আখ্যা দিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ওয়্যার্ড ডটকম। মস্তিষ্ক থেকে সঠিক মাপ ঠিক রেখে ক্যান্সারের কোষ অপসারণের ক্ষেত্রে চিকিৎসকদের সহযোগিতা করবে মাইক্রোস্কোপটি। অপারেশন চলাকালে কোনটি ক্যান্সার কোষ আর কোনটি নয়, সেটা তাৎক্ষণিক চিহ্নিত করার আর কোনো প্রযুক্তি এতদিন চিকিৎসকদের হাতে ছিল না।

এ প্রসঙ্গে মাইক্রোস্কোপটির জ্যেষ্ঠ গবেষক জোনাথান লিউ বলেন, “একটা টিউমার কাটার সময় টিউমারটি শেষ হয়েছে কী না, সেটা তাৎক্ষণিক জানার কোনো উপায় এখন চিকিৎসকদের হাতে নেই। অপারেশনের আগে দেখা ছবির উপর নির্ভর করেই অপারেশন করেন তারা। অপারেশনের সময়ই জুম করে কোষগুলো দেখতে পারলে ক্যান্সার কোষ আর সুস্থ্য কোষ আলাদা করে চিহ্নিত করা সহজ হবে তাদের জন্য। রোগীদের জন্যেও ব্যাপারটা ইতিবাচক হবে।”

বিভিন্ন পরিস্থিতিতে ওই মাইক্রোস্কোপটি ব্যবহার করা যাবে বলে মন্তব্য করেছেন এর নির্মাতারা। দন্ত চিকিৎসকরাও ব্যবহার করতে পারবেন এটি। বিভিন্ন ধরনের ক্যান্সার কোষ অপসারণে ব্যবহার করা যাবে এটি।