কোডারসট্রাস্টের অনলাইন কোর্স

ফ্রিল্যান্সিংয়ে আগ্রহী শিক্ষার্থীদের জন্য অনলাইনে ক্লাস ও ভিডিও কোর্স চালু করেছে আইটি প্রতিষ্ঠান কোডারসট্রাস্ট। ফ্রিল্যান্সিং শিক্ষার্থীদের সুবিধার্থে গতানুগতিক ক্লাসরুমের বাইরে অনলাইনভিত্তিক প্রশিক্ষণ ব্যবস্থা চালু করা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2016, 01:38 PM
Updated : 26 Jan 2016, 01:38 PM

বাংলাদেশের যে কোনো প্রান্ত থেকে যে কেউ ইন্টারনেটের মাধ্যমে কোডারসট্রাস্টের অনলাইন কোর্সগুলো করে নিতে পারবেন। অনলাইনে ক্লাস করলেও শিক্ষার্থীরা যেন ক্লাসরুসের মতোই অভিজ্ঞতা পান সেটা নিশ্চিত করতে ভার্চুয়াল ক্লাসগুলো ভিন্ন আঙ্গিকে সাজানো হয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

কোডারসট্রাস্টের যে কোনো প্রোগ্রামে অধ্যয়নরত শিক্ষার্থীরা পরীক্ষামূলকভাবে বিনা খরচে অনলাইনে নির্দিষ্ট সেই কোর্সটি করে নিতে পারবেন বলে জানানো হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

এ প্রসঙ্গে কোডারসট্রাস্টের সহ-প্রতিষ্ঠাতা ফার্দিনান্দ কেইরুলফ বলেন, “ফ্রিল্যান্সারদের যেহেতু অনলাইনে কাজ করতে হয়, তাই তারা যদি তাদের প্রশিক্ষণটাও অনলাইনে নেয় তবে সেটা হবে তাদের জন্য অনেক লাভজনক। অনলাইনে প্রশিক্ষণ নেওয়ার সময়েই তারা তাদের কাজের ধরণটা বুঝতে পারবে এবং এটি তাদেরকে দক্ষ ফ্রিল্যান্সার হতে সাহায্য করবে।”

আর্থিকভাবে অসচ্ছল ব্যক্তিদের বিনামূল্যে প্রশিক্ষণ দিয়ে দক্ষ ফ্রিল্যান্সার হিসেবে তৈরি করাই কোডারসট্রাস্টের মূল লক্ষ্য বলে জানিয়েছেন বাংলাদেশে প্রতিষ্ঠানটির হেড অফ অপারেশন শাকিল মাহমুদ। বর্তমানে কোডারসট্রাস্ট কড়াইল বস্তিতে বিনামূল্যে প্রশিক্ষণ দিচ্ছে এবং ভবিষ্যতে বিনামূল্যে প্রশিক্ষণ কর্মসূচির পরিধি আরও বাড়বে বলে জানান তিনি।