নাক ডাকার প্রতিকার ‘সাইলেন্ট পার্টনার’

যিনি নাক ডাকেন তিনি বিরক্ত না হলেও, তার পাশে কেউ থাকলে ওই ব্যক্তির বিরক্ত হওয়াটা খুবই স্বাভাবিক। এই বিরক্তিকর পরিস্থিতির হাত থেকে ভুক্তভোগীকে বাঁচাতে নেওয়া হয়েছে নতুন উদ্যোগ। নাক ডাকা নিয়ে বিপত্তির ইতি টানতে পারবে ‘সাইলেন্ট পার্টনার’ নামের নতুন একটি ডিভাইস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2016, 01:21 PM
Updated : 26 Jan 2016, 01:21 PM

ডিভাইসটি নাক ডাকা বন্ধ করার চেষ্টা করে কারও ‘ব্যক্তিগত অধিকারে’ নাক গলাবে না। উল্টো ওই ডিভাইস ব্যবহার করে একই সঙ্গে যিনি নাক ডাকেন তিনি ও তার পার্শ্ববর্তী মানুষ দুজনেই আরামে ঘুমোতে পারবেন। কারণ ডিভাইসটি অনেকটা ‘নয়েজ-ক্যান্সেলিং’ হেডফোনের আদলে কাজ করবে।

ডিভাইসটিকে শুধু ‘প্যাচ’-এর সাহায্যে নাক ডাকেন এমন ব্যক্তির মুখমন্ডলের উপরে যুক্ত করে দিতে হবে। অর্থ্যাৎ, যিনি নাক ডাকেন, তাকে শুধু এই ‘প্যাচ’টি নাকের উপরিভাগে পরে ঘুমোতে হবে। ব্যস, বাকিটা সামলে নেবে ওই ডিভাইস। নাক ডাকার মাধ্যমে যে আওয়াজ সৃষ্টি হচ্ছে, তা হিসেব করে ‘বিপরীতধর্মী আওয়াজ’ সৃষ্টি করবে ডিভাইসটি। দুটি শব্দ তরঙ্গ বাতিল করে দেবে একে অপরকে।

এভাবে নাক ডাকার শব্দ কমিয়ে দেবে ওই ডিভাইস--দাবি করেছেন সাইলেন্ট পার্টনার-এর নির্মাতারা। আট ইঞ্চি দূর থেকেও ঠিকমতো কাজ করতে পারবে ডিভাইসটি। নির্মাতারা জানিয়েছেন, দূর থেকেই বরং ডিভাইসটি ভালো ফলাফল দিতে পারবে।

প্রতিমাসে ডিভাইসের ওই প্যাচ একবার পরিবর্তন করলেই হবে। ডিভাইসটিতে রিচার্জএবল ব্যাটারি, মাইক্রোফোন ও স্পিকার রয়েছে। ডিভাইস ব্যবহারকারীরা মাইক্রোইউএসবি ওয়্যার এবং মোবাইল ফোন চার্জারের মাধ্যমে ডিভাইসটি চার্জ করতে পারবেন। তিন ঘণ্টার মধ্যেই ডিভাইসটি সম্পূর্ণ চার্জ হয়ে যাবে বলে জানিয়েছে টেক টাইমস।

অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে, ডিভাইসটি আসলে কতটুকু কার্যকর। সাইলেন্ট পার্টনার-এর উদ্ভাবক নেটানেল ইয়েল প্রশ্নটির জবাবে জানিয়েছেন, গড়ে নাক ডাকা থেকে ৭০ ডেসিবল আওয়াজ সৃষ্টি হয়, ডিভাইসটি এর চেয়েও বেশি আওয়াজ নিয়ন্ত্রণে করতে পারবে।

ইতোমধ্যেই ক্রাউডফান্ডিং সাইট ‘ইন্ডিগোগো’-এর মাধ্যমে ডিভাইসটির উৎপাদনের জন্য প্রয়োজনীয় তহবিল সংগ্রহ করা হয়েছে। বর্তমানে সাইলেন্ট পার্টনার-এর উৎপাদন কাজ চলছে। চলতি বছরের নভেম্বর নাগাদ ৯৯ ডলারের ওই ডিভাইসটির বাজারে চলে আসার কথা রয়েছে।