বেড়েছে অ্যাশলে ম্যাডিসন গ্রাহক!

সাইবার হামলায় ৩০০ গিগাবাইট গ্রাহক ডেটা বেহাত হওয়ার পরও অনলাইন ডেটিং সাইট অ্যাশলে ম্যাডিসন-এর গ্রাহক সংখ্যা বেড়েই চলছে। অন্তত সাইটটির হোমপেইজের রোলিং কাউন্ট ইঙ্গিত করছে এমনটাই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2015, 12:09 PM
Updated : 30 Dec 2015, 12:09 PM

এক প্রতিবেদনে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, হ্যাকের সময় অ্যাশলে ম্যাডিসন-এর গ্রাহক সংখ্যা ছিল ৩ কোটি ৯০ লাখ, কিন্তু বর্তমানে সাইটটির হোমপেইজে দেখানো হচ্ছে, সাইটটির মোট গ্রাহক সংখ্যা এখন ৪ কোটি ৩০ লাখ।

হোমপেইজে গ্রাহক সংখ্যা ৪ কোটি ৩০ লাখ দেখানো হলেও বিষয়টি নিয়ে মুখ বন্ধ রেখেছে অ্যাশলে ম্যাডিসন এবং এর মূল প্রতিষ্ঠান অ্যাভিড লাইফ মিডিয়া। এ বিষয়ে অ্যাশলে ম্যাডিসন-এর এক মুখপাত্র জানান, ওয়েবসাইট আপডেট নিয়ে বলার মতো কিছু নেই। এ ছাড়া বাড়তি কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

অ্যাশলে ম্যাডিসনের মূল প্রতিষ্ঠান অ্যাভিড লাইফ মিডিয়া নিজেদের প্রসঙ্গে সর্বশেষ বিবৃতি দিয়েছে ২০১৫ সালের ৩১ আগস্ট। নিজেদের সর্বশেষ ওই বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছিল, তাদের গ্রাহক সংখ্যা বাড়ছে এবং তারা ওই বিবৃতিতে নিশ্চিত করেছিলেন যে গ্রাহক নিরাপত্তা নিশ্চিত করতে ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে এবং গ্রাহকরাও এখন তাদের সাইটে নিরাপদ।

অন্যদিকে হ্যাকার দল ‘দ্য ইমপ্যাক্ট টিম’ সাইটটিতে হামলা চালিয়ে ৩ কোটি ২০ লাখ অ্যাশলে ম্যাডিসন ব্যবহারকারীর পরিচয় ফাঁস করে দিয়েছিল। হ্যাকারদের ফাঁস করা ওই তালিকা থেকে সে সময় জানা গিয়েছিল, সাইটটির ৯৫ শতাংশ ব্যবহারকারীই পুরুষ। কিন্তু প্রতিষ্ঠানটি বিষয়টি অস্বীকার করে দাবি করেছিল, তাদের সাইটের ‘অ্যাক্টিভ’ গ্রাহকদের যদি পুরুষ ও নারী এই অনুপাতে ভাগ করা হয়, তাহলে তা হবে ১.২: ১।

গ্রাহক সংখ্যা বৃদ্ধি পাওয়ার ঘটনা যদি সত্যিও হয়, তাহলেও অ্যাশলে ম্যাডিসন শেষ পর্যন্ত ব্যবসা চালিয়ে যেতে পারবে কি না বা চালিয়ে যেতে পারলেও কতদিন পারবে, সে বিষয়টি এখনও পরিষ্কার নয়। ফোর্বসের তথ্যে অনুযায়ী, প্রতিষ্ঠানটি ২০১৪ সালে ৫ কোটি ৫০ লাখ ডলার মুনাফা করেছিল। কিন্তু হ্যাকাররা গ্রাহকদের পরিচয় ফাঁস করে দেওয়ার পর একের পর এক মামলার সম্মুখীন হচ্ছে প্রতিষ্ঠানটি এবং ক্ষতিপূরণ দেওয়া শুরু করলে প্রতিষ্ঠানটির টিকে থাকা কঠিন হবে বলে মন্তব্য করেছে সিএনএন।