মস্তিষ্কের মতো কম্পিউটার চিপ!

নতুন এক কম্পিউটার চিপ বানিয়েছেন চীনের বিজ্ঞানীরা। বাজারের আর দশটি চিপের সঙ্গে এর পার্থক্য, অনেকটা মানব মস্তিষ্কের আদলে কাজ করবে এটি। প্রচলিত কম্পিউটার চিপগুলো যে কাজগুলো করতে ব্যর্থ, সেই কাজগুলো ‘ডারউইন’ নামের নতুন চিপটি করতে পারবে অনায়াসে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2015, 12:39 PM
Updated : 26 Dec 2015, 12:39 PM

চীনের হ্যাংঝোউ দিয়ানজি ইউনিভার্সিটি আর ঝেজিয়াং ইউনিভার্সিটির বিজ্ঞানীরা জোট বেঁধে ‘ডারউইন’ চিপ বানিয়েছেন। প্রায় এক বছর গবেষণার পর তারা নতুন চিপটি উন্মোচন করলেন বলে জানিয়েছে চীনের সংবাদমাধ্যম শিনহুয়া।

হ্যাংঝোউ দিয়ানজি ইউনিভার্সিটির বিজ্ঞানী মা দে ‘ডারউইন’ নিয়ে বলেন, “এটি মানব মস্তিষ্কের নিউরন নেটওয়ার্কের অনুকরণে কাজ সম্পাদন করতে পারে।”

কালো প্লাস্টিকের ওই চিপটি একটি মুদ্রার চেয়েও ছোট। চিপটিতে আছে ২ হাজার ৪৮টি নিউরন আর ৪০ লাখ সিন্যাপস। মানব মস্তিষ্কের সবচেয়ে মৌলিক দুটি উপাদান হচ্ছে নিউরন আর সিন্যাপস।  

প্রচলিত কম্পিউটার চিপের কাছে যে ডেটা ‘স্পষ্ট’ নয়, এমন ডেটাও ডারউইন সহজে প্রসেস করতে পারবে বলে জানিয়েছেন ঝেজিয়াং ইউনিভার্সিটির বিজ্ঞানী শেন জুনচেং।

ছবি আর বিভিন্ন মানুষের হাতে লেখা সংখ্যা আলাদা করে চিহ্নিত করতে পারে ‘ডারউইন’। এছাড়াও ব্যবহারকারীর ব্রেইন সিগনালের ভিত্তিতে স্ক্রিনের কনটেন্টও  সরাতে পারে এটি।

রোবোটিক্স, ইন্টেলিজেন্ট হার্ডওয়্যার সিস্টেম আর ব্রেইন-কম্পিউটার ইন্টারফেইসে এটি ব্যবহার করা হবে বলে আশা করা হচ্ছে। তবে এর নির্মাণ কাজ এখনও প্রাথমিক স্তরে আছে বলে জানিয়েছেন বিজ্ঞানী মা।

এর আগে মানব মস্তিষ্কের আদলে ‘ট্রুনর্থ’ নামের একটি কম্পিউটার চিপ বানিয়েছিল মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান আইবিএম। তবে ওই চিপটি চীনে রপ্তানির উপর মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা রয়েছে।