নাসার মঙ্গল অভিযান স্থগিত

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ভ্যান্ডেনবার্গ এয়ার ফোর্স বেইস থেকে মঙ্গলে ‘ইনসাইট’ নামের নতুন যান পাঠানোর পরিকল্পনা ছিল যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার। যান্ত্রিক ত্রুটির কারণে স্থগিত করা হয়েছে ওই অভিযান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2015, 03:29 PM
Updated : 24 Dec 2015, 03:29 PM

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, মঙ্গলপৃষ্ঠ ও বায়ুমণ্ডল বিশ্লেষণের পাশাপাশি রঙিন ছবি তোলার কথা ছিল ইনসাইটের। ২০১৬ সালের মার্চে যাত্রা শুরু করে সেপ্টেম্বরে মঙ্গলে পৌঁছানোর কথা ছিল যানটির।   

মঙ্গলের মাটির নড়াচড়া মাপতে বানানো সিসমোমিটারে ত্রুটি পাওয়ায় স্থগিত করা হয়েছে ইনসাইটের মিশন। একটি পরমাণুর ব্যাসের সমান কণার নড়াচড়াও চিহ্নিত করতে পারতো ওই সিসমোমিটার। ফ্রান্সের মহাকাশ গবেষণা সংস্থা সিএনইএস যন্ত্রটি সরবরাহ করেছিল। 

মঙ্গলের বিরুপ আবহাওয়া থেকে যন্ত্রটির তিনটি প্রধান সেন্সরকে রক্ষা করতে এটি বায়ুশূন্য অবস্থায় রাখতে হয়। আর প্রচণ্ড ঠান্ডা আবহাওয়ায় বায়ুশূন্য অবস্থায় কাজ করার পরীক্ষাতেই বেঁকে বসে সিসমোমিটারটি। 

আর ওই একটি যান্ত্রিক ত্রুটির কারণেই পুরো মিশন স্থগিত হয়ে গেছে বলে জানিয়েছেন জেট প্রোপালশন ল্যাবরেটরি-এর ইনসাইটের প্রধান তদন্তকারী ব্রুস ব্যানার্ডট।

এই সমস্যা সমাধানের পর খুব শিগগিরই অভিযান পরিচালনা করার সম্ভাবনাও নাকচ করে দিয়েছেন তিনি, অপেক্ষা করতে হবে ২০১৮ সাল পর্যন্ত। “অভিযানের অন্য সবকিছু ঠিক আছে, আর ২০১৮ সালে পরবর্তী সুযোগে মঙ্গল অভিযানের সম্ভাবনা নিয়ে আমরা ইতোমধ্যে কাজ শুরু করেছি।”—যোগ করেন তিনি।