শীর্ষে ফেইসবুক, জনপ্রিয়তায় মেসেঞ্জার

বরাবরের মতো ২০১৫ সালেও মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি ইনস্টল হওয়া স্মার্টফোন অ্যাপ তালিকার শীর্ষে ছিল ফেইসবুক, তবে ২০১৫ সালে দ্রুত-জনপ্রিয় হয়ে উঠা অ্যাপ হিসেবে তালিকায় জায়গা করে নিয়েছে ফেইসবুকের ‘মেসেঞ্জার’ অ্যাপটিও— জানিয়েছে বৈশ্বিক তথ্য ও পরিগণনাবিষয়ক মার্কিন প্রতিষ্ঠান নিয়েলসেন। 

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2015, 12:03 PM
Updated : 26 Dec 2015, 11:18 AM

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ এক প্রতিবেদনে জানিয়েছে, নিয়েলসেন প্রকাশিত সাম্প্রতিক এক প্রতিবেদনে প্রতিষ্ঠানটি এ বিষয়ক তথ্যগুলো তুলে ধরেছে।

২০১৪ সালে ফেইসবুক নিজ ব্যবহারকারীদের জানিয়েছিল, চ্যাট সেবা পাওয়ার জন্য মেসেঞ্জার অ্যাপটি ডাউনলোড করতে হবে। ২০১৪ থেকে ২০১৫ সালের মধ্যে মেসেঞ্জার অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা ৩১ শতাংশ বৃদ্ধি পেয়েছে যা অন্য অ্যাপের তুলনায় অনেক বেশি বলেই প্রতিবেদনে জানিয়েছে নিয়েলসেন।

এখন প্রশ্ন হচ্ছে নিজেদের প্রাইভেট ফটো শেয়ারিং অ্যাপ ‘মোমেন্টস’ এর ক্ষেত্রেও ফেইসবুক একই পদক্ষেপ নেবে কিনা। অন্যদিকে দ্রুত জনপ্রিয়তা পাওয়া অন্যান্য অ্যাপের মধ্যে রয়েছে অ্যাপল মিউজিক। চলতি বছরের জুন-এ লঞ্চ হলেও অ্যাপটির জনপ্রিয়তা ২৬ শতাংশ হারে বেড়েছে।

বর্তমানে প্রতিমাসে গড়ে ১২ কোটি ৬০ লাখেরও বেশি মানুষ ফেইসবুক ব্যবহার করে থাকেন এবং বিগত বছরের তুলনায় এ বছর ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা আট শতাংশ বৃদ্ধি পেয়েছে বলেই জানিয়েছে টেকক্রাঞ্চ। অন্যদিকে প্রতি মাসে গুগল মালিকানাধীন ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউব ব্যবহার করেন গড়ে ৯ কোটি ৭০ লাখ মানুষ এবং বিগত বছরের তুলনায় সাইটটির জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে পাঁচ শতাংশ।