দৃষ্টিপ্রতিবন্ধীদের সহায়তায় বায়োনিক আই

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য আশার বাণী শোনালেন অস্ট্রেলিয়ার একদল গবেষক। মস্তিষ্কে সরাসরি ছবি সৃষ্টি করতে পারা 'বায়োনিক আই'-এর মাধ্যমে আংশিকভাবে অন্ধত্ব প্রতিকার করা যেতে পারে বলে জানিয়েছেন তারা।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2015, 11:47 AM
Updated : 20 Dec 2015, 11:47 AM

'বায়োনিক আই' হচ্ছে আংশিক বা পুরোপুরি দৃষ্টি প্রতিবন্ধীদের দৃষ্টিশক্তি ফিরিয়ে আনতে একটি পরীক্ষামূলক ভিজুয়াল ডিভাইস।

স্কাই নিউজ জানিয়েছে, দৃষ্টি প্রতিবন্ধীদের দৃষ্টি পুনরুদ্ধার করতে পারে এমন একটি উন্নত সিস্টেম ‘বায়োনিক আই’ এর উপর কাজ করছেন অস্ট্রেলিয়ার মোনাশ ইউনিভার্সিটি গবেষকরা। এটি মস্তিস্কে সরাসরি ছবি তৈরি করতে সক্ষম।

বায়োনিক ডিভাইসটির পদ্ধতিতে একটি ক্যামেরা থেকে সংকেত গ্রহণ এবং প্রক্রিয়া সম্পন্ন করতে মস্তিস্কের বিভিন্ন অংশে ১১টি টাইলস বসাতে হয়। প্রতিটি টাইলস ৪৩টি ইলেকট্রোড ধারণ করবে যা আলোর বিন্দু তৈরিতে মস্তিষ্ককে উদ্দীপিত করতে পারে।তবে সুস্থ চোখ থেকে পাঠানো ছবির তুলনায় এই প্রক্রিয়ায় মস্তিষ্কে গৃহীত ছবি অনেক দূর্বল হবে। কারণ, একটি সুস্থ চোখ যেখানে ১৫ লাখ পিক্সেলের ছবি তৈরি করে, সেখানে বায়োনিক আই মাত্র ৫০০ পিক্সেলের ছবি তৈরি করবে।

এই নমুনা ছবিগুলোকে ১৯২০ সালের টেলিভিশন প্রোটোটাইপগুলোতে তৈরি ছবির সঙ্গে তুলনা করেছেন গবেষকরা।

এটি ব্যবহার করতে একটি বিশেষ চশমা পরতে হবে যা চোখের নড়াচড়া শনাক্ত করতে সক্ষম। এরপর একটি অন-বোর্ড ডিজিটাল ক্যামেরা মস্তিষ্কের মধ্য দিয়ে টাইলসে সংকেত পাঠায় যা ছবি তৈরি করে।

ডিভাইসটি পরীক্ষা করার জন্য স্বেচ্ছাসেবকদের খুঁজছেন গবেষকেরা।