ভালোবাসার বছর ২০১৫

কবিরা বলেন, ভালোবাসা ছাড়া মানুষের বেঁচে থাকাই দায় হয়ে দাঁড়াবে। আর এখন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ঝুঁকছে সবাই, আর প্রযুক্তি বিষয়টি অনেকের কাছেই খটমটে ঠেকলেও সেখানেও এখন বেশ জোরেসোরেই পাওয়া যাচ্ছে ভালোবাসার ছোঁয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2015, 04:58 PM
Updated : 4 Dec 2015, 04:58 PM

অনলাইন ছবি শেয়ারিং সাইট ইন্সটাগ্রামে চলতি বছর সবচেয়ে বেশি হ্যাশট্যাগ দেওয়া শব্দ হচ্ছে ‘ভালোবাসা’ (#Love)।

শুধু ২০১৫ সালই নয়, সাইটটির তিন বছরের ইতিহাসেও এইটিই সবচেয়ে বেশি ব্যবহৃত হ্যাশট্যাগ বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

এখন পর্যন্ত বছর শেষের জরিপ প্রকাশ করেনি মাইক্রোব্লগিং সাইট টুইটার, কিন্তু এখানেও সবচেয়ে বেশি ব্যবহৃত হ্যাশট্যাগে রয়েছে ভালোবাসার ছোঁয়া। 'ভালোবাসার জয়' (#LoveWins), টুইটারে এ বছর এমন হ্যাশট্যাগের সংখ্যা ৬২ লাখ। এ বছর ২৬ জুন সমকামীদের বিয়েতে বৈধতার রায় দেয় মার্কিন সুপ্রিম কোর্ট, আর তার উদযাপনেই ভালোবাসার এমন ব্যবহার বলে মনে করে সংবাদমাধ্যমটি।

বৃহস্পতিবার নিজেদের সার্চ ইঞ্জিন বিংয়ে সবচেয়ে বেশি খোঁজা কনটেন্ট প্রকাশ করেছে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট। চলতি বছর নতুন খোঁজা বিষয়গুলো মধ্যে শীর্ষে রয়েছে প্যারিসের সন্ত্রাসী হামলা, ইউরোপে শরণার্থীদের আবাসন সংকট আর নেপালের ভূমিকম্প। সেই সঙ্গে শীর্ষ তালিকা থেকে বাদ যায়নি জার্মানউইংস এয়ারলাইনের বিমান দূর্ঘটনা, ক্যালিফোর্নিয়ার খরা, অ্যাশলি ম্যাডিসন হ্যাকের ঘটনাও। আর সব দুঃসংবাদের সঙ্গে শীর্ষ স্থানে জায়গা করে নিয়েছে প্লুটোতে নাসার অভিযানের মতো সুসংবাদও।

সম্প্রতি চলতি বছর যুক্তরাজ্যে সবচেয়ে বেশি সার্চ হওয়া বিষয়ের তালিকা বের করে ইয়াহু। ‘রাগবি ওয়ার্ল্ড কাপ’ আর ‘ডাচেস অফ কেমব্রিজ’ সেই তালিকার শীর্ষে ছিল।