মেয়ের পৃথিবী ‘বাসযোগ্য করতে’ ৯৯% শেয়ার দান করবেন জাকারবার্গ

মার্ক জাকারবার্গ ও প্রিসিলা চ্যানের সংসার আলো করে এসেছে ম্যাক্স; আর মেয়ের জন্য একটি সুন্দর পৃথিবী রেখে যেতে নিজেদের হাতে থাকা ৯৯ শতাংশ ফেইসবুক শেয়ার দান করে দেওয়ার ঘোষণা দিয়েছেন এই দম্পতি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2015, 04:34 AM
Updated : 2 Dec 2015, 05:30 AM

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ম্যাক্সিমা চ্যান জাকারবার্গ গেল সপ্তায় ভূমিষ্ঠ হলেও ফেইসবুক প্রতিষ্ঠাতা জাকারবার্গ সেই ঘোষণা দিয়েছেন মঙ্গলবার।

নিজের ফেইসবুক পৃষ্ঠায় মেয়েকে লেখা এক চিঠিতে তিনি বলেছেন, ফেইসবুকের যে শেয়ার তাদের হাতে আছে, তার ৯৯ শতাংশ তারা দান করে দেবেন ‘চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ’ নামে নতুন এক দাতব্য উদ্যোগে।   

জাকারবার্গ নিজেই জানিয়েছেন, ফেইসবুকের ওই পরিমাণ শেয়ারের বর্তমান বাজারমূল্য প্রায় চার হাজার পাঁচশ কোটি ডলার।

নিজের ফেইসবুক পৃষ্ঠায় মেয়ের উদ্দেশে লেখা জাকারবার্গের চিঠি। ছবি: জাকারবার্গের ফেইসবুক পৃষ্ঠার স্ক্রিনশট

নিজের সন্তানসহ ভবিষ্যত প্রজন্মের বেড়ে ওঠার জন্য পৃথিবীকে আরও বেশি বাসযোগ্য করে তুলতে তাদের এ পদক্ষেপ বলে জানান মার্ক।    

ফেসইবুকের পোস্টে নবাগত কন্যাসন্তান ম্যাক্সের উদ্দেশে লেখা একটি চিঠিতে জাকারবার্গ অঙ্গীকার করে বলেন, “ভবিষ্যত প্রজন্মের স্বার্থে আরও ভালো একটি পৃথিবী তৈরির জন্যই তাদের এই দান।”

এই সিদ্ধান্ত নেয়ার পেছনে স্ত্রী প্রিসিলার ভূমিকাই মুখ্য বলে জানিয়েছেন জাকারবার্গ।

ভবিষ্যত বিশ্বে সকল শিশুই যেন সমান সুযোগ-সুবিধা নিয়ে বেড়ে উঠতে পারে এই লক্ষ্যে ‘চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ’ এগিয়ে যাবে বলে জানিয়েছেন তিনি। এর আওতায় শিক্ষা ব্যবস্থা, স্বাস্থ্য সুরক্ষা, গণ যোগাযোগ ও সুদৃঢ় সমাজ ব্যবস্থা উন্নয়নের দিকগুলো বিশেষ গুরুত্ব পাবে।  

“তোমার মা এবং আমি এখনও প্রকাশ করার মতো কোন ভাষা খুঁজে পাইনি যা দিয়ে আমরা জানাবো যে তুমি আমাদের কীভাবে ভবিষ্যৎ স্বপ্ন দেখিয়েছো”- ফেইসবুক পৃষ্ঠায় মেয়েকে উদ্দেশ্য করে লেখা চিঠির শুরুতেই লিখেছেন জাকারবার্গ।