জলবায়ু সম্মেলনে গেটসের ঘোষণা

প্যারিসে অনুষ্ঠিত আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনে পরিবেশ রক্ষায় নিজের সর্বশেষ পদক্ষেপ ‘ব্রেকথ্রু এনার্জি কোয়ালিশন’-এর ঘোষণা দিয়েছেন মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2015, 02:23 PM
Updated : 1 Dec 2015, 02:23 PM

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে গেটস বলেন, “পরিচ্ছন্ন হতে আমাদের খরচ কমিয়ে আনতে হবে। কয়লাভিত্তিক শক্তির প্রজন্মের চেয়ে নির্মলতার খরচ যাতে কম হয়, সেজন্য নতুন উদ্ভাবন প্রয়োজন।”

অনুন্নত দেশগুলোতে অর্থনৈতিক প্রবৃদ্ধি না কমিয়ে জীবাশ্ম জ্বালানির জায়গায় ‘ক্লিন এনার্জির’ ব্যবহার আনতে এর উৎপাদন খরচ কমানোই সর্বোত্তম উপায় বলে জানান তিনি। এর বদৌলতে দরিদ্রদের কাছেও এয়ার কন্ডিশন, রেফ্রিজারেটর, চুলা এবং সার আরও সহজলভ্য হয়ে উঠবে বলে যোগ করেন গেটস।

তিনি বলেন, “আধুনিক জীবনের জন্য দরকারি সব কিছুই অনেক বেশি শক্তি ব্যবহারকারী।” আগামী পাঁচ বছরে ‘ক্লিন এনার্জির বদৌলতে এই খাতের খরচ আরও কমে আসবে বলে আশা করছেন তিনি।

এক বিবৃতিতে গেটস বলেন, “বায়ু আর সৌরশক্তির মতো আমাদের এখন যে পুনঃব্যবহারযোগ্য প্রযুক্তি আছে, তার অনেক উন্নতি হয়েছে আর ভবিষ্যতের কার্বন-শূন্য শক্তির জন্য এটি একটি সমাধান হতে পারে। কিন্তু চ্যালেঞ্জের মাত্রা অনুযায়ী, আমাদের আরও ভিন্ন ভিন্ন উপায় বের করতে হবে। তার মানে, আমাদের নতুন কৌশলও উদ্ভাবন করতে হবে।”

গেটসের ওই তহবিলে সহায়তা করতে যাচ্ছেন বিভিন্ন শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানের নির্বাহী কর্মকর্তা আর বিনিয়োগকারীরা। সেই সঙ্গে এই প্রচেষ্টায় যুক্ত হয়েছে বিভিন্ন দেশের সরকারও। ‘উদ্ভাবনের অভিযান’ হিসেবে অভিহিত করে সামনের পাঁচ বছরের মধ্যে কার্বন-শূন্য শক্তি উৎপাদনে নিজেদের বাজেট দ্বিগুণ করতে অঙ্গীকারবদ্ধ হয়েছেন ১২টিরও বেশি দেশের সরকার। গেটসের পদক্ষেপের সঙ্গে প্যারিসের ওই ঘোষণায় স্বাক্ষর করেছে চীন, যুক্তরাষ্ট্র ও ভারতসহ ২০টি দেশ। গেটসের এই পদক্ষেপকে ‘গ্রাউন্ডব্রেকিং নিউ পাবলিক-প্রাইভেট ইনিশিয়েটিভ’ হিসেবে অভিহিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।