আমাজনের ডেলিভারি ড্রোন

১৫ মাইল পর্যন্ত উড়তে সক্ষম দ্রুতগতির হাইব্রিড ডেলিভারি ড্রোন উন্মোচন করেছে অনলাইন রিটেইল জায়ান্ট আমাজন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2015, 02:18 PM
Updated : 1 Dec 2015, 02:18 PM

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম স্কাইনিউজ জানিয়েছে, নিজেদের নতুন ড্রোন নিয়ে একটি প্রমোশনাল ভিডিও তৈরি করেছে আমাজন। ওই ভিডিওতে দেখা গেছে, আমাজনের দ্রুতগতির হাইব্রিড ডেলিভারি ড্রোনটি একটি বাড়ির বাগানের পেছনের অংশে অবতরণ করে এবং অবতরণের পর ড্রোনটির নিচের অংশটির দরজা খুলে যায় ও সেখান থেকে বেরিয়ে আসে প্যাকেজ। স্কাইনিউজ জানিয়েছে, এভাবেই মানুষের বাড়ি গিয়ে অর্ডার করা প্যাকেজ সরবরাহ করবে আমাজনের নতুন এই ডেলিভারি ড্রোন।

ওই প্রমোশনাল ভিডিও অনুযায়ী, ড্রোনটি ১৫ মিনিটেই পণ্য সরবরাহ করতে পারবে। ড্রোনটি যখন অর্ডারদাতার দেওয়া ঠিকানায় পৌঁছে যাবে, তখন তাদের মোবাইলে একটি টেক্সট মেসেজ আসবে, যাতে তারা ড্রোনের সরবরাহ করা পণ্য সংগ্রহ করে নিতে পারেন।

আমাজন জানিয়েছে, ড্রোনটি আশেপাশের বাঁধা এড়িয়ে উড়তে সক্ষম। এতে বিল্ট-ইন-সেফটিফিচার ব্যবহার করা হয়েছে। অন্যদিকে স্কাইনিউজ জানিয়েছে, ড্রোনটিতে এই ফিচার ব্যবহার করে, ‘ড্রোন ডেলিভারি’-এর বিপক্ষে রয়েছেন এরকম নিয়ন্ত্রকদের বোঝানোর চেষ্টা করা হয়েছে যে, বিষয়টি তারা যতোটা জটিল ভাবছেন, আদতে তা নয়।

স্কাইনিউজ আরও জানিয়েছে, নতুন ডেলিভারি ড্রোনের প্রটোটাইপের নাম রাখা হয়েছে অক্টোকপ্টার। এতে মোট আটটি প্রপেলার রয়েছে যার সাহায্যে এটি সরাসরি সোজাভাবে উপরের দিকে উড়তে পারবে এবং একইভাবে নিচে অবতরণে সাহায্য করবে। শুধু প্রপেলার নয়, বিমানের মতো পাখা এবং পুশার মোটরও রয়েছে অক্টোকপ্টারে। চারশফিট উচ্চতায় পৌঁছে গেলে বিমানের মতোই উড়তে পারবে আমাজনের ডেলিভারি ড্রোন অক্টোকপ্টার। এ ছাড়াও ড্রোনটির ১৫ মাইল পর্যন্ত উড়ার ক্ষমতা নিয়েও বেশ আশাবাদী আমাজন। প্রতিষ্ঠানটির দাবি, এই প্রযুক্তি পণ্য সরবরাহের ক্ষেত্রে বৈপ্লবিক ভূমিকা রাখতে পারে।