পাকিস্তানে সেবা বন্ধ করছে ব্ল্যাকবেরি

২০১৫ সালের শেষে পাকিস্তানে নিজেদের কার্যক্রমের ইতি টানতে যাচ্ছে কানাডিয়ান স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি। নজরদারি কার্যক্রমের জন্য দেশটির সরকার গ্রাহক ডেটা চাওয়ার কারণেই পাকিস্তানে নিজেদের সেবা বন্ধ করে দিতে হচ্ছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2015, 02:15 PM
Updated : 1 Dec 2015, 02:15 PM

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি ব্ল্যাকবেরির একটি ব্লগ পোস্টের বরাত দিয়ে জানিয়েছে, গ্রাহকদের ফোনের মাধ্যমে পাঠানো প্রত্যেকটি মেসেজ এবং ইমেইলে অ্যাকসেস চায় পাকিস্তান সরকার।

ওই ব্লগপোস্টে আরও বলা হয়েছে, তারা নিজেদের সব সেবা গুটিয়ে বাজারটি ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। কারণ হিসেবে বলা হচ্ছে গ্রাহকের প্রতিটি বিষয়ে প্রবেশাধিকার চাইছে দেশটির সরকার।

২০১৫ সালের জুলাইয়ে পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি ব্ল্যাকবেরি-কে জানিয়েছিল, নিরাপত্তার কারণে প্রতিষ্ঠানটিকে তাদের সার্ভারের সব গ্রাহক ডেটা সরকারের কাছে হস্তান্তর করতে হবে, নইলে প্রতিষ্ঠানটি ওই দেশে নিজেদের মেসেজিং সেবা চালাতে পারবে না।

এ প্রসঙ্গে ব্লগপোস্টে ব্ল্যাকবেরি কর্মকর্তা মার্টি বিয়ার্ড জানিয়েছেন, এর পেছনে আসল সত্যটি হচ্ছে, দেশটির সরকার জানতে চায় তাদের মেসেজিং সার্ভারের ট্র্যাফিক কোন দিকে যাচ্ছে। কিন্তু তাদের প্রতিষ্ঠানটি এই ধরনের সহযোগিতা করে না। ব্লগপোস্টে বিয়ার্ড আরও বলেছেন, “পাকিস্তানে থাকা মানে আমরা গ্রাহকদের যে প্রতিশ্রুতি দিয়েছি তা ভঙ্গ করা। আর আমরা এ ধরণের সমঝোতা করতে কখনই রাজি নই।”

আর এ কারণেই ব্ল্যাকবেরিকে পাকিস্তান থেকে ব্যবসা গুটিয়ে আনতে হচ্ছে। বিয়ার্ড ব্লগপোস্টে জানিয়েছেন, তাদের মধ্যে আফসোস থেকে যাবে, কারণ পাকিস্তান একটি গুরুত্বপূর্ণ বাজার ছিল। প্রাথমিকভাবে, নভেম্বরের শেষের দিকেই নিজেদের কার্যক্রম বন্ধ করে দেওয়ার কথা ছিল ব্ল্যাকবেরির। তবে পাকিস্তান সরকার ৩০ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা বাড়ানোর ফলে দেশটির গ্রাহকরা ওই তারিখ পর্যন্ত ব্ল্যাকবেরির সেবা পাবেন।