ভিটেক হ্যাকে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ

সম্প্রতি হ্যাকিংয়ের শিকার হয়েছে শিশুদের জন্য শিক্ষাসামগ্রী আর ইলেকট্রনিক্স খেলনা নির্মাতা প্রতিষ্ঠান ভিটেক-এর অ্যাপ স্টোর আর লার্নিং লজ সেবার ডেটাবেইস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2015, 02:12 PM
Updated : 2 Dec 2015, 06:07 AM

ওই হ্যাকিংয়ের ঘটনায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স এবং চীনসহ বিশ্বব্যাপী প্রায় ৫০ লাখ গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ওই ঘটনার পরিপ্রেক্ষিতে ১৩টি ওয়েবসাইট বন্ধ রেখেছে ভিটেক। হ্যাক হওয়া ডেটাবেইসের মধ্যে শিশুদের বিস্তারিত তথ্যসহ অনেক গ্রাহকের বিপুল পরিমাণ ডেটা ছিল বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

গ্রাহকদের ক্রেডিট কার্ডের তথ্য না থাকলেও ডেটাবেইসে ‘নাম, ইমেইল অ্যাড্রেস, এনক্রিপটেড পাসওয়ার্ড, পাসওয়ার্ড পুনরুদ্ধারের প্রশ্নোত্তর, আইপি অ্যাড্রেস, মেইলিং অ্যাড্রেস আর ডাউনলোড হিস্টোরি’-এর মতো গ্রাহকদের ‘জেনারেল প্রোফাইল ইনফরমেশন’ ছিল বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

নিরাপত্তা প্রতিষ্ঠান র‌্যাপিড ৭-এর নিরাপত্তা প্রকৌশল ব্যবস্থাপক টড বিয়ার্ডসলে বলেন, “ইন্টারনেট অফ থিংসের মাধ্যমে সব ধরনের প্রতিষ্ঠানই দ্রুত তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠানে পরিণত হচ্ছে, কিন্তু ‘কষ্টার্জিত নিরাপত্তা জ্ঞান’-এর অভাবে প্রচলিত এই তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ভুগছে।”

“একই সঙ্গে খেলনা নির্মাতা আর শক্তিশালী নিরাপত্তা প্রোগ্রামসহ পরিপক্ক প্রযুক্তি প্রতিষ্ঠান হওয়া কষ্টকর।”--যোগ করেন তিনি। 

প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ‘এসকিউএল ইঞ্জেকশন’ নামের খুবই সাধারণ হ্যাকিং কৌশল ব্যবহার করা হয়েছে বলে মনে করেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ সারে’র সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ অধ্যাপক অ্যালান উডওয়ার্ড। তিনি বলেন, “যদি এটাই হয়ে থাকে তবে তা ক্ষমার অযোগ্য, এটা এত পুরানো আক্রমণের কৌশল যে, যে কোনো ধরনের ভাল নিরাপত্তা পরীক্ষায় এটি ধরা পড়ার কথা।”