স্যামসাংয়ের স্মার্টফোন ব্যবসায় নতুন মুখ

স্মার্টফোনের বাজারে জায়গা শক্ত করতে নিজেদের ব্যবস্থাপনা কাঠামোতে বড় পরিবর্তন আনল স্যামসাং। প্রতিষ্ঠানটির স্মার্টফোন বিভাগের দৈনন্দিন ব্যবস্থাপনার দায়িত্ব নিয়ে প্রধান কর্মকর্তা হিসেবে যোগ দিচ্ছেন ডংজিন কোহ। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2015, 02:10 PM
Updated : 1 Dec 2015, 02:10 PM

কোহ-এর আগে ২০০৯ সালে ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাংয়ের সহ-প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব নেন জেকে শিন। সেই সময় থেকেই তিনি ছিলেন প্রতিষ্ঠানটির পুরো মোবাইল ইউনিটের দায়িত্বে।

একসময় একচ্ছত্র আধিপত্য করলেও এখন স্মার্টফোন বাজারে স্যামসাং কঠিন লড়াইয়ের সম্মুখীন হচ্ছে। বাজারে আগের অবস্থানে ফিরতেই প্রতিষ্ঠানটি মোবাইল যোগাযোগ ইউনিটে নতুন প্রধান নিয়োগ দিয়েছে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

বার্ষিক ‘পারসোনাল অ্যাপয়েন্টমেন্ট’-এ নতুন প্রধান নিয়োগের এই ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক্স জায়ান্ট। আর শিনকে দেওয়া হচ্ছে মোবাইল বিভাগ নিয়ে দীর্ঘ-মেয়াদী কৌশল ঠিক করার দায়িত্ব।

শেষ দুই বছরে স্মার্টফোন বাজারে দখল আর লাভ কমতে থাকায় এবার স্মার্টফোন ব্যবসা ঢেলে সাজাতে এমন পদক্ষেপ নিল স্যামসাং।  

সামনের প্রান্তিকগুলোতে গ্যালাক্সি এস৬ আর এস৬ এজ-এর বিক্রির মাধ্যমে বাজারে ঘুরে দাঁড়ানোর আশা করছে প্রতিষ্ঠানটি। নতুন এই দুই ডিভাইসে স্যামসাংয়ের প্রচলিত প্লাস্টিক বডির জায়গায় আনা হয়েছে ধাতব কেসিং। আর এস৬ এজ-এ রাখা হয়েছে পাশ দিয়ে বাঁকানো স্ক্রিন।

নিজেদের স্মার্টফোন বাজারে ‘এস৬’ রেকর্ড গড়বে বলে আশা প্রকাশ করেছিলেন শিন। নতুন স্মার্টফোন বড় বড় আন্তর্জাতিক প্রযুক্তি সম্মেলনগুলোতে উন্মোচন করার একটি ধারা ছিল স্যামসাংয়ের। বাজারে প্রতিযোগিতায় টিকতে সে ধারা ভাঙতে হয়েছে প্রতিষ্ঠানটিকে। ২০১৬ সালের জানুয়ারিতেই নতুন স্মার্টফোন গ্যালাক্সি এস৭ আনার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। 

স্মার্টফোন ব্যবসায় নতুন প্রধানের নিয়োগ সম্পর্কে কোনো মন্তব্য করতে রাজি হয়নি স্যামসাং।