এসেছে ‘নতুন’ ওয়ার্ডপ্রেস

ওয়ার্ডপ্রেসের পূর্ণ সংস্করণ ওয়ার্ডপ্রেস ডটকমকে সম্পূর্ণ নতুন করে গড়ে তোলা হয়েছে। এখন ওয়ার্ডপ্রেস ডটকম ওপেনসোর্স এবং ওয়ার্ডপ্রেসের একটি ডেস্কটপ অ্যাপও রয়েছে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2015, 04:36 PM
Updated : 30 Nov 2015, 04:36 PM

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, বর্তমানে বিশ্বের ২৫ শতাংশ ওয়েব ওয়ার্ডপ্রেসে চলে এবং নতুন ওয়ার্ডপ্রেসে বিভিন্ন ধরণের পরিবর্তন আনা হয়েছে।

প্রতিবেদনটির আলোকে জেনে নেওয়া যাক ওয়ার্ডপ্রেসের পরিবর্তন সম্পর্কে-

প্রথমেই যে পরিবর্তনটি আনা হয়েছে, তা হচ্ছে ওয়ার্ডপ্রেস ডটকমকে ওয়ার্ডপ্রেস কোর থেকে সম্পূর্ণ পৃথক করা হয়েছে। ওয়ার্ডপ্রেস ডটকম এখন এমন একটি অ্যাডমিন ইন্টারফেইস যা ওয়ার্ডপ্রেস কোর এবং এর মতো অন্য তৃতীয়পক্ষের ইন্টারফেইস ও অ্যাপের সঙ্গে কাজ করতে পারবে।

দ্বিতীয় পরিবর্তনটি হচ্ছে ওয়ার্ডপ্রেস ডটকম-এ পিএইচপি ও মাইএসকিউএল ব্যবহারের পরিবর্তে এতে জাভাস্ক্রিপ্ট ও এপিআই কলস ব্যবহার করেছেন ডেভেলপাররা। ফলে ওয়েবসাইটে যাওয়া মাত্র সার্ভার থেকে ভিজিটকারী একটি পূর্ণাঙ্গ ওয়ার্ডপ্রেস ক্লায়েন্ট পাবেন এবং যেটি অধিকাংশ ব্রাউজারেই চলবে বলে জানিয়েছে টেকক্রাঞ্চ।

সর্বশেষ যে পরিবর্তটি আনা হয়েছে, তা হল- ওয়ার্ডপ্রেসের সব কিছু ওপেন সোর্স করে দেওয়া হয়েছে। এর ফলে ব্যবহারকারী চাইলে কোড দেখা থেকে শুরু করে কোডটিকে পুনরায় ব্যবহার করতে পারবেন। 

আগ্রহীরা চাইলে ম্যাকে ওয়ার্ডপ্রেস অ্যাপ ডাউনলোড করে, সেটির মাধ্যমেও ওয়ার্ডপ্রেস ডটকম-এ প্রবেশ করতে পারবেন। আর অ্যাপটির উইন্ডোজ ও লিনাক্স সংস্করণও নির্মাণ করা হচ্ছে বলে জানিয়েছে টেকক্রাঞ্চ।