বানান ভুলে শাস্তি!

বিষপ্রয়োগে স্বামীকে হত্যা চেষ্টার অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন এক ব্রিটিশ নারী। ‘চমকপ্রদ’ ব্যাপার হচ্ছে ওই নারী ধরা পড়েছেন কেবল একটি শব্দের বানান ভুল আর টেক্সট মেসেজ ডিলিট না করার কারণে!

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2015, 04:34 PM
Updated : 1 Dec 2015, 05:56 AM

সোমবার ওই নারীকে ১৫ বছরের কারাদণ্ড দিয়েছে ব্রিটিশ আদালত।

এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, পারিবারিক বিতর্কের জের ধরে প্রথমে ২০১৩ সালের অক্টোবর এবং পরে ডিসেম্বরের বড়দিনে পরপর দুইবার স্বামীকে হত্যার চেষ্টা চালিয়েছেন ওই নারী। দুইবারই স্বামীকে বিষপ্রয়োগে হত্যার চেষ্টা করেন তিনি।

২০১৩ সালের ডিসেম্বরের বড়দিনে ৭০ বছর বয়সী ডগলাস প্যাট্রিককে ‘চেরি ল্যাম্ব্রিনি’ পানীয়র সঙ্গে ‘অ্যান্টি-ফ্রিজিং’ বিষ মিশিয়ে খাওয়ান ৫৫ বছর বয়সী স্ত্রী জ্যাকুলিন প্যাট্রিক। আর এ বিষয়ে মাকে উৎসাহ জুগিয়েছিল ওই দম্পতির ২১ বছর বয়সী মেয়ে ক্যাথরিন।

এ প্রসঙ্গে লন্ডন মেট্রোপলিটন পুলিশ বিভাগের তদন্তকারী কর্মকর্তা ট্রেসি মিলার জানান, বিষপ্রয়োগকারী স্ত্রী লন্ডন অ্যাম্বুলেন্স সার্ভিসকে একটি অদ্ভুত নোট দিয়েছিলেন। মূলত ওই নোটটি সম্পূর্ণ ঘটনার মোড় নাটকীয়ভাবে ঘুরিয়ে দিয়েছিল।

ভুয়া ওই নোটটিতে ডগলাসের ভাষ্যে লেখা ছিল, তিনি চান না তাকে বাঁচানোর কোনো চেষ্টা করা হোক। কিন্তু পরবর্তীতে তদন্তে ওই নোটে বানানের একটি ভুল ধরা পড়ে। নোটটিতে ‘Dignity’-কে লেখা হয়েছিল ‘Dignerty’।

পুলিশ পরে জ্যাকুলিনকে ওই শব্দটি আবার লিখে দেখাতে বলার পর, ওই তিনি আবারও বানানে একই ভুল করেন। মায়ের সঙ্গে মেয়ে ক্যাথরিনকেও তিন বছরের কারাদণ্ড দেয়া হয়েছে এবং তাদের ফোন জব্দ করা হয়েছে।

ওই ফোনগুলোতে বেশ কিছু সংখ্যক এসএমএস পাওয়া গেছে। ‘আমি জিনিস পেয়েছি, পরে খাওয়াব, টেক্সটটি ডিলিট করে দাও, কাউকে কিছু বোলো না’ এবং ‘ও আবার অসুস্থ বোধ করছে, আমি ওকে আরও খানিকটা দিয়েছি, ডিলিট করে দাও’—এভাবেই বিষ প্রয়োগ নিয়ে টেক্সট মেসেজে আলাপচারিতা চলেছে মা-মেয়ের মধ্যে।