মস্তিষ্ক চোরের দোষ স্বীকার!

যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা মেডিকাল হিস্টোরি মিউজিয়াম থেকে সংরক্ষিত মানব মস্তিষ্ক চুরি করে অনলাইনে বিক্রি করে পরেছিলেন মার্কিন নাগরিক ডেভিড চার্লস।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2015, 02:32 PM
Updated : 30 Nov 2015, 02:32 PM

কারাদণ্ড এড়াতে দোষ স্বীকার করেও শেষ রক্ষা হয়নি তার।এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের ২৩ বছর বয়সী ডেভিড চার্লসকে ২০১৩ সালের ডিসেম্বরে মানব মস্তিষ্ক এবং কোষ চুরি করে তা অনলাইনে বিক্রির অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল।

স্থানীয় আইনজীবির কার্যালয় থেকে জানানো হয়েছে, চার্লস একাধিকবার ওই জাদুঘর থেকে সংরক্ষিত মানব মস্তিষ্ক এবং মানব কোষ চুরি করেছিলেন।

আদালতের নথি অনুযায়ী, ২০১৩ সালে ইবের মাধ্যমে যুক্তরাষ্ট্রের স্যান ডিয়েগোর এক ব্যক্তির কাছে মানব মস্তিষ্কের ছয়টি বয়াম ছয়শ’ ডলারে বিক্রি করার পর চার্লসকে চুরির অভিযোগে গ্রেপ্তার করা হয়। পরবর্তীতে পরীক্ষা করে দেখা যায় বিক্রি হওয়া ওই মানব মস্তিষ্কগুলো ইন্ডিয়ানার জাদুঘর থেকে চুরি করা হয়েছিল।

আদালত নথিতে আরও বলা হয়েছে, চুরি যে চার্লসই করেছিলেন সে বিষয়ে তদন্তকারীরা উপযুক্ত প্রমাণ সংগ্রহ করতে পেরেছেন এবং তারা মানব কোষের ৮০টি বয়াম উদ্ধার করেছেন।

কাউন্টি আইনজীবির মুখপাত্র অ্যান্থনি ডিয়ার জানিয়েছেন, চার্লস মোট ছয়টি অভিযোগে দোষী প্রমাণিত হয়েছেন। শাস্তি হিসেবে তাকে জাদুঘর থেকে দূরে থাকতে হবে, এক বছর গৃহবন্দী থাকবেন তিনি, দুই বছর থাকবেন পুলিশের নজরদারিতে এবং চুক্তি অনুসারে চালর্সকে অবশ্যই হাই স্কুল ডিপ্লোমা বা জিইডি সার্টিফিকেট অর্জন করতে হবে।

ডিয়ার আরও জানিয়েছেন, চার্লস জাদুঘর থেকে মানব মস্তিষ্ক ও কোষ বাদে ইকেজি মেশিন, প্রায় দশটি স্কোপ, একটি বেবি স্কেল চুরি করেছিলেন।