লাখো লিংক সড়ালো গুগল

বুধবার ‘অ্যালফাবেট ইনকর্পোরেটেড’-এর মালিকানাধীন ওয়েব জায়ান্ট গুগল জানিয়েছে, ইউরোপের ‘রাইট টু বি ফরগটেন’ আইন মেনে ১২ লাখ ওয়েবপেইজ লিংক বিশ্লেষণ করে এর মধ্যে ৪২ শতাংশ লিংক ইউরোপ সার্চ রেজাল্ট থেকে মুছে দেওয়া হয়েছে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2015, 02:29 PM
Updated : 30 Nov 2015, 02:29 PM

এক প্রতিবেদনে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান জানিয়েছে, গুগল যেসব প্রতিষ্ঠানের লিংক মুছে দিয়েছে, তার মধ্যে শীর্ষে রয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের একাধিক পেইজ।

২০১৪ সালের মে মাসে ইউরোপের সর্বোচ্চ আদালত রায় দিয়েছিল, কোনো নির্দিষ্ট লিংক মুছে দিতে অনুরোধ করা হলে, গুগলকে ওই অনুরোধের ভিত্তিতে লিংকটি নিজস্ব সার্চ ইঞ্জিনের ফলাফল থেকে মুছে দিতে হবে। ওই রায়ের ফলে, ইউরোপের যে কোনো বাসিন্দা নিজ নাম রয়েছে এমন সংবাদ, আদালতের রায় এবং যে কোনো নথির লিংক মুছে ফেলার ব্যাপারে গুগলকে অনুরোধ জানাতে পারবেন।

ওই রায় মেনে গুগল ইউরোপ সার্চ ফলাফল থেকে কয়েক লাখ ওয়েবপেইজের লিংক মুছে দিয়েছে। বুধবারে নিজেদের সাম্প্রতিক প্রতিবেদনে সবচেয়ে বেশি লিংক মুছে দেওয়া হয়েছে এরকম দশটি প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছে গুগল। তালিকায় শীর্ষে রয়েছে ফেইসবুক। এ ছাড়াও শীর্ষ দশে রয়েছে মাইক্রোব্লগিং সাইট টুইটার, সামাজিক মাধ্যম গুগল+ এবং ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউবের মতো বিভিন্ন সাইটের লিংক।

এ প্রসঙ্গে গুগল এক ব্লগপোস্টে জানিয়েছে, লিংক মুছে দেওয়ার ব্যাপারে ৩ লাখ ৪৮ হাজারেরও বেশি অনুরোধ পেয়েছে প্রতিষ্ঠানিটি। কিন্তু কেন কিছু লিংক মুছে দেওয়া হল, আর কেন কিছু লিংক দেওয়া হল না, সে বিষয়ে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।