‘ক্লিন এনার্জি’ নিয়ে কয়েকশ’কোটি ডলারের তহবিল

সোমবার প্যারিসে অনুষ্ঠেয় বৈশ্বিক উষ্ণতা নিরসন পরিকল্পনা বিষয়ক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ‘ক্লিন এনার্জির’ জন্য কয়েকশ’কোটি ডলারের নতুন তহবিলের ঘোষণা দিতে যাচ্ছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2015, 02:25 PM
Updated : 1 Dec 2015, 01:37 PM

এই তহবিল ক্লিন এনার্জি বা পরিবেশবান্ধব নবায়নযোগ্য শক্তির উৎপাদন ও ব্যবহারের প্রযুক্তির গবেষণা এবং উন্নয়নের জন্য নেওয়া ইতিহাসের সবচেয়ে বড় পদক্ষেপ বলে জানিয়েছে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস। বিল গেটস ছাড়া অন্যান্য ধনকুবের ও মানবসেবীরাও ওই তহবিলে দান করবেন। পরিচয় প্রকাশে অনিচ্ছুক তহবিলের সঙ্গে যুক্ত কয়েকজন জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ ‘ক্লিন এনার্জির’ জন্য তাদের বাজেট দ্বিগুণ করতে যাচ্ছে।

জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমাতে নীতি প্রণয়ন করতে বিশ্বের শীর্ষ ব্যক্তিদের মধ্যে নতুন একটি চুক্তি হবে বলে আশা করছেন মধ্যস্থতাকারীরা। বিল গেটস, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ বিশ্বের বিভিন্ন দেশের একশর বেশি নেতা সোমবার প্যারিসের ওই সভায় অংশ নিতে যাচ্ছেন।

নতুন তহবিল তৈরির এই খবর প্রথম প্রকাশ করে ক্লাইমেটওয়্যার নামের একটি ওয়েবসাইট। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি গেটস ফাউন্ডেশনের  মুখপাত্র। 

সফল হলে ওই সভা তেল, কয়লা ও গ্যাস ব্যবহার কমিয়ে বায়ু ও সৌর শক্তিকে নবায়নযোগ্য শক্তির উৎস হিসেবে ব্যবহারে উৎসাহ যোগাবে। কিন্তু এ পরিবর্তনের জন্য প্রযুক্তির বিকাশ আর অবকাঠামো নির্মাণে সরকার ও শিল্পের বিশাল বিনিয়োগ প্রয়োজন হবে। এই বিপুল পরিমাণ অর্থের যোগান দেওয়াই ওই সভার প্রধান আলোচ্য বিষয় হবে বলে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস। জীবাশ্ম জ্বালানি দূষণের দিক থেকে তৃতীয় স্থানে থাকা ভারতের মতো উন্নয়নশীল দেশগুলোতে এ পরিবর্তনের জন্য সরাসরি সরকারী বিনিয়োগ এবং সস্তায় নতুন প্রযুক্তি ব্যবহারের সুযোগ দেওয়ার ব্যবস্থা করতে চাপ দিতে উন্নত দেশগুলো অঙ্গীকারবদ্ধ হয়েছে।

অন্যদিকে চলতি বছর, ক্লিন এনার্জি গবেষণা ও প্রযুক্তি স্থাপনার জন্য ব্যক্তিগত ১শ’ কোটি ডলার ব্যয় করার অঙ্গীকার করেছেন গেটস। কিন্তু নতুন ওই তহবিল নতুন ও আরও বৃহত্তর কাজের অন্তর্ভুক্ত বলে মত দিয়েছেন তার পরিকল্পনাবিষয়ক কর্মকর্তা।

জুলাইয়ে এক বিবৃতিতে গেটস বলেন, “আমরা যদি উদ্ভাবনের জন্য সঠিক পরিবেশ তৈরি, অগ্রগতির গতি ত্বরান্বিত, বিকাশ আর নতুন সমাধান স্থাপন করতে পারি, তবে শেষ পর্যন্ত সবাইকে কার্বনমুক্ত নির্ভরযোগ্য শক্তি সরবরাহ করতে সক্ষম হব।”