উইন্ডোজ এবং ম্যাকে প্লেস্টেশন ৪

উইন্ডোজ এবং ম্যাক অপারেটিং সিস্টেমের জন্য প্লেস্টেশন ৪ রিমোট প্লে সার্ভিস চালু করার ঘোষণা দিয়েছে জাপানি ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান সনি। এর মাধ্যমে উইন্ডোজ পিসি আর ম্যাকেও এখন প্লেস্টেশন ৪ স্ট্রিমিং করে গেইম খেলা যাবে।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2015, 02:28 PM
Updated : 29 Nov 2015, 02:28 PM

এর আগে প্লেস্টেশন ৪ রিমোট প্লে সুবিধা শুধু সনির স্মার্টফোন এবং সনির নিজস্ব পরিবহনযোগ্য ভিটা ও ভিটা টিভির জন্যই সীমাবদ্ধ ছিল। তবে এতদিন পর্যন্ত পিসিতে এই সুবিধা পাওয়া যায়নি। প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট সুহেই ইয়োশিদার বরাত দিয়ে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, এরই মধ্যে সনি উইন্ডোজ ও ম্যাকের জন্য সফটওয়্যার ডেভলাপের কাজ শুরু করেছে।

"নিজের টুইটার অ্যাকাউন্টে তিনি বলেন, “কিছু মানুষ জিজ্ঞাসা করেন আমরা পিসিতে রিমোট প্লে সুবিধা দেওয়ার পরিকল্পনা করছি কিনা, আমরা পিসি বা ম্যাকের জন্য একটি অফিসিয়াল অ্যাপ্লিকেশন নিয়ে কাজ করছি।”

প্লেস্টেশনের প্রধান প্রতিদ্বন্দ্বী এক্সবক্স ওয়ান ব্যবহারকারীরা এরইমধ্যে উইন্ডোজ পিসি ও ম্যাক এর জন্য একই ধরনের সুবিধা উপভোগ করছে। সেক্ষেত্রে সনি কিছুটা পিছিয়ে পড়লেও নতুনভাবে মাইক্রোসফটকে টেক্কা দেওয়ার জন্য দ্রুত ব্যবস্থা নিচ্ছে তারা। রিমোট প্লে সার্ভিসের মাধ্যমে প্লেস্টেশনের ব্যবহার আরও প্রসারিত করার আশাই করছে সনি। 

ওয়াল স্ট্রিট জার্নাল আরও জানিয়েছে চলতি সপ্তাহের শুরুতেই জাপানি এই প্রতিষ্ঠানটি ৩০.২ মিলিয়নের বেশি প্লেস্টেশন ৪ গেইমিং কনসোল বিক্রি করেছে। এটিই সনির সবচেয়ে দ্রুত বিক্রি হওয়া ভিডিওগেইম কনসোল।