একচোখা গুগল গ্লাস

গুগল গ্লাস নিয়ে এখনও হাল ছাড়তে রাজি নয় গুগল। ২০১৩ সালে গুগল গ্লাস বাজারে আনে মার্কিন টেক জায়ান্ট গুগল। সাড়া জাগানো এই গুগল গ্লাস সাফল্যের মুখ দেখতে পারেনি। গুগলের এখনকার পরিকল্পনা এমন একটি পরিধানযোগ্য গ্যাজেট বানানো যা গুগল গ্লাসভিত্তিক হবে এবং যা গ্রাহক কিনতে আগ্রহী হবেন। এই লক্ষ্য মাথায় রেখেই গ্লাসের পরবর্তী সংস্করণ আনতে যাচ্ছে মার্কিন এই ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2015, 02:26 PM
Updated : 29 Nov 2015, 02:26 PM

চলতি সপ্তাহে নতুন গুগল গ্লাসের পেটেন্ট নিবন্ধন করেছে গুগল। নতুন পেটেন্ট অনুযায়ী এই গুগল গ্লাস হতে পারে একচোখা। অর্থাৎ একচোখে ছবি, ভিডিও দেখা যাবে এর পরবর্তী সংস্করণে। সম্প্রতি প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট- এর এক প্রতিবেদনে জানানো হয়, আগের গুগল গ্লাসের প্রায় সকল সুবিধার সঙ্গে থাকছে আরও অনেক বাড়তি সুবিধা।

নতুন এই গুগল গ্লাস শুধু একটি চোখের সঙ্গে যুক্ত থাকবে এবং এক চোখেই ছবি, ভিডিও ও অন্যান্য তথ্য প্রদান করবে। নতুন গ্লাস সফলভাবে তৈরি করা হলে সেটিও আগেরটির মতো 'গোপনীয়তা' সমস্যায় পড়বে বলে ধারণা করা হচ্ছে। স্বচ্ছ কাচের তৈরি বলে এটি সামনে থাকা ব্যাক্তির কাছে নিজের গোপনীয়তা ফাঁস করে দিতে পারে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক আরেকটি সাইট ভার্জ।

পেটেন্ট নিবন্ধন করা হলেও গুগল আদৌ একচোখা এই গ্লাস তৈরি করবে কিনা তা এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে, পরিধানযোগ্য গ্যাজেট তৈরি করার ক্ষেত্রে গুগলের আগ্রহের যে কোন কমতি নেই সেটি নিশ্চিত করে বলা যায়।