গাড়ি ‍র‌্যালিতে সবুজ প্রযুক্তির জয়

যুক্তরাজ্যের রাজধানী লন্ডন থেকে ফ্রান্সের রাজধানী প্যারিস পর্যন্ত ইকো র‌্যালি- এর আয়োজন করেছে স্কাই নিউজ। এতে, সবচেয়ে বেশি বিক্রি হওয়া ইলেকট্রিক যানকে হারিয়ে জয়লাভ করে যুক্তরাজ্যের প্রথম হাইড্রোজেন-চালিত গাড়ি।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2015, 11:19 AM
Updated : 29 Nov 2015, 11:19 AM

পেট্রোল বা ডিজেলের সরিয়ে সবুজ প্রযুক্তির ব্যবহার পরীক্ষা করতে এই র‌্যালির আয়োজন করা হয়।

পুনরায় জ্বালানী নেওয়া বা বাড়তি হাইড্রোজেন ছাড়াই ২শ' ৭০ মাইলের এই পথ পাড়ি দেয় হিউন্দাই আইএক্স ৩৫ গাড়িটি। বাষ্প নিঃসরণে 'টেইলপাইপ'-ই ছিল এর একমাত্র ভরসা।

অন্যদিকে, একটি ব্যাটারির মাধ্যমে চলা প্রতিদ্বন্দ্বি নিসান লিফ ক্যালাইস থেকে ৫০ মাইল দূর পর্যন্ত যায়, এরপর একটি ট্রাকের সাহায্যে টেনে নিতে হয় এটি। গাড়িটির চার্জিং পয়েন্টে সমস্যা থাকার কথা জানিয়েছে সংবাদমাধ্যমটি।

সোমবার প্যারিসে অনুষ্ঠিত হতে যাওয়া জাতিসংঘ জলবায়ু সম্মেলনে কার্বন নিঃসরণ কমাতে বিশ্বনেতারা একমত হবেন বলে আশা করা হচ্ছে। এজন্য আগামী প্রজন্মের মধ্যেই প্রচলিত জ্বালানী দহন দূর করতে হবে।

হাইড্রোজেন আইএক্স৩৫ গাড়িটি পুনরায় জ্বালানীপূর্ণ করতে তিন মিনিট সময় লাগে, আর হিসাব অনুযায়ী একবার জ্বালানী নিলে সাড়ে ৩ শ' মাইল যেতে সক্ষম এটি। কিন্তু যুক্তরাজ্যে বর্তমানে গাড়িটির জন্য মাত্র চারটি ফিলিং স্টেশন আর ফেরি ব্যবহারের কারণে ঝুঁকি নিয়ে চলতে হয় একে।

আর আধা ঘন্টা সময় নিয়ে চার্জ হওয়ার পর লিফ চলতে পারে ৮০ মাইল। কিন্তু ইলেক্ট্রনিক চার্জিং পয়েন্ট ব্যবহার করে অনেক দ্রুত চলার সুবিধা পায় এটি।

হাইডোজেন যানটির চালক টমাস মুরে বলেন, “অর্ধেক পথ যাওয়ার পর আমি একটু উদ্বিগ্ন হয়ে পড়ি।” অন্য গাড়ির চালক টমকে টেনে তিনি বলেন, “টম একটি ৯০-মিনিট হেড স্টার্ট পেয়েছিল। কিন্তু আমি জানতাম তাকে দুইবার গাড়ি চার্জ করানোর জন্য থামতে হবে, তা-ই আমি তাকে ধরার আশা ছাড়িনি। জয় আমাদের ছিল, কিন্তু সবুজ গাড়িকে যদি মজবুত অবস্থায় আনতে হয়, তবে জ্বালানি ভরার নেটওয়ার্ক আরও উন্নত করতে হবে।”

ক্যালাইস পাড় হওয়ার পর থেকে সমস্যায় পড়তে হয় বৈদ্যুতিক গাড়িটিকে। গাড়ির চালক টম বলেন, “৪০ মাইল দূরে দেরুয়ানে চার্জিং স্টেশনে আমরা থামতে চেয়েছিলাম। দূর্ভাগ্যবশত তা কাজ করেনি।”