আসছে নিনটেনডো ফ্যামিকমের নতুন মিউজিক

প্রায় দুই যুগ পর ২০১৬ সালে বাজারে আসছে নিনটেনডোর ক্লাসিক ফ্যামিলি কম্পিউটারের সফটওয়্যার কার্টিজ।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2015, 11:07 AM
Updated : 29 Nov 2015, 11:07 AM

ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ১৯৮৩ সালে ফ্যামিলি কম্পিউটার (ফ্যামিকম) নামের প্রথম ভিডিও গেইম কনসোল বাজারে আনে জাপানি ইলেকট্রনিক্স ও সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান নিনটেনডো।

জাপানি ভিডিওগেইম যন্ত্রাংশ প্রস্তুতকারক প্রতিষ্ঠান কলাম্বাস সার্কেল জানিয়েছে তারা আসল ফ্যামিকন কার্টিজ প্যাকেজের চিপটিউন কালেকশন, ৮ বিট মিউজিক পাওয়ার বিক্রি করতে যাচ্ছে। এটি নিনটেনডোর অফিসিয়াল লাইসেন্সড টাইটেল না হলেও, গত ২১ বছরের মধ্যে প্রথম বাণিজ্যিক কনসোলের কার্টিজ বলে জানিয়েছে কলাম্বাস সার্কেল।

ভিডিও গেইমের অডিও নির্মাতাদের দিয়ে ১২টি অরিজিনাল টিউন ব্যবহার করে কম্পোজ করা হবে এই টাইটেল। ২০১৬ সালের ৩১ জানুয়ারি থেকে জাপানে ৩৮০০ ইয়েন বা ৩০ ডলার মূল্যে সফটওয়্যারটি পাওয়া যাবে। চাহিদা বেশি হলে জাপানের বাইরে বিভিন্ন দেশেও এটি পাওয়া যাবে বলে জানিয়েছে কলাম্বাস সার্কেল।

ফ্যামিকমের এই ভার্সন নিনটেনডোর যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান এনইএস (নিনটেনডো এন্টারটেনমেন্ট সিস্টেম)- এর থেকে ভিন্ন হলেও অ্যাডাপ্টারের সাহায্যে ব্যবহার করা যাবে এটি। আর এজন্য এনইএস ভার্সনও বানাতে পারে প্রতিষ্ঠানটি।

এনইএস- এর একজন মুখপাত্র বলেন, “আমাদের জন্য এটি শুধুই একটি প্রকল্প ছিল কিন্তু ভিডিও গেইম ভক্তদের কাছ থেকে আমরা ব্যাপক সাড়া পেয়েছি, তাই সফটওয়্যারটি যেন যুক্তরাষ্ট্রের বাজারেও পাওয়া যায় তা নিশ্চিত করতে বলা হয়েছে।"

শুধু মিউজিক টিউনই নয় ফ্যামিকনের নতুন ভিডিও গেইম তৈরিরও পরিকল্পনা করছে কলাম্বাস সার্কেল, এমনটাই জানান প্রতিষ্ঠানটির এক মুখপাত্র।